২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ১০:২৮

করোনাভাইরাস ঠেকাতে যা খাবেন

করোনাভাইরাস সংক্রমণ এখন আরো বিপজ্জনক মাত্রা পাচ্ছে। চীনের বাইরে ১০৩টি দেশ ও এলাকায় ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এ পরিস্থিতিতে আমাদের জন্য সেই পুরোনো কথা ‘প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম’ খুব প্রযোজ্য এখন।

কোনোভাবেই যেন প্রাণঘাতী এই ভাইরাস আমাদের শরীরে প্রবেশ করতে না পারে, সে চেষ্টাই করতে হবে আমাদের। ঘনঘন হাত ধোয়া, কারো হাঁচি, কফ এলে তার কাছ থেকে দূরে থাকা, সেই ব্যক্তিকেও মুখ ঢাকা, বাইরে বের হওয়ার সময় মাস্ক পরা-এসব প্রাথমিক উদ্যোগ যেমন নেয়া জরুরি, তেমনি করোনার মতো কোনো ভাইরাস যেন আপনার শরীরে প্রবেশ করতে না পারে, সেজন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোও খুব জরুরি। সেই জরুরি কাজটি করতে হলে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করলে উপকার পাবেন। চলুন জেনে নেই রোগ প্রতিরোধ বাড়াতে ঘরোয়া উপায়গুলো কী।

আমলকী খাওয়া: পুষ্টিগুণে ভরপুর আমলকী শরীরের রোগ প্রতিরোধ বাড়াতে অতুলনীয়। ভালো ফলাফল পেতে চা-চামচের অর্ধেক আমলকি গুঁড়োর সাথে একটি রসুনের কোয়া থেতলে সকালে খালি পেটে খেতে পারেন।

নিম পাতা: অনেক আগে থেকেই ভারতীয়রা খালি পেটে কচি নিম পাতা চিবিয়ে খেত। এটি রক্ত পরিশুদ্ধ করে বলেই ধারণা করেন ভারতীয় আয়ুর্বেদরা। নিমের কচি পাতায় অ্যান্টি ভাইরাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান আছে, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বলে বিশ্বাস করা হয়।

মসলাদার চা: কয়েকটি তুলসী পাতা, এক টুকরো আদা ও পরিমাণ মতো গোল মরিচ মিশিয়ে চা পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

কমলার জুস: নিয়মিত এক গ্লাস কমলার জুসের সাথে একটু গোল মরিচের গুঁড়ো মিশিয়ে পান করুন। এতে প্রচুর ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট পাবেন, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

আদা ও তুলসী পাতা: তাজা আদা রসের সাথে কয়েকটা তুলসী পাতা বেটে মিশিয়ে তা পান করুন। এর সাথে এক চা-চামচ মধু মিশিয়ে নিন। এরকম মিশ্রণ প্রতিদিন পান করলে কফ দূর হবে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

তুলসী ও গোল মরিচ: প্রতিদিন সকালে খালি পেটে ৫/৭টি তুলসী পাতার সাথে এক চামচ মধু ও দুটো গোল মরিচ গুঁড়ো করে মিশিয়ে পান করুন। এরপর পানি পান করবেন না। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

শক্তিবর্ধক বড়ি: এক চা-চামচ গুঁড়ো হলুদ, এক চামচ গুড়, এক চামচ ঘি, এক চামচ শুকনো আদার পাউডার ভালো করে মিশিয়ে ছোট ছোট বল তৈরি করুন। প্রতিদিন ২-৩টা করে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে আপনার।

হলুদ মেশানো দুধ: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেক আগে থেকেই হলুদ মেশানো দুধ পান করার প্রচলন আছে ভারতীয় উপমহাদেশে। করোনাভাইরাসের মতো প্রাণঘাতী ভাইরাস যখন ছড়িয়ে পড়ছে, তখন এক কাপ গরম দুধের সাথে অর্ধেক চা-চামচ হলুদের গুঁড়ো মিশিয়ে নিয়মিত পান করুন। ভালো করে হলুদ মিশিয়ে রাতে ঘুমাতে যাওয়ার অন্তত আধা ঘণ্টা আগে গরম ওই দুধ পান করতে হবে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

প্রকাশ :মার্চ ৯, ২০২০ ১২:৩৪ অপরাহ্ণ