১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ১১:১২

জাপার প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ

জাতীয় পার্টিতে (জাপা) নতুন সৃষ্টি করা প্রধান পৃষ্ঠপোষক পদে রওশন এরশাদকে নির্বাচিত করা হয়েছে। দলটির নবম সম্মেলনে তাকে দলের প্রধান পৃষ্ঠপোষক নির্বাচিত করা হয়।

এছাড়া জি এম কাদেরকে দলের চেয়ারম্যান এবং মসিউর রহমান রাঙ্গাকে দলের মহাসচিব করা হয়।

শনিবার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) সামনে আয়োজিত জাতীয় পার্টির কাউন্সিলে তাদের নির্বাচিত করা হয়। আগামী তিন বছরের জন্য দায়িত্ব পালন করবেন তারা।

রওশন এরশাদ যতদিন বেঁচে থাকবেন দলের এই পদে এককভাবে অধিষ্ঠিত থাকবেন। তার মৃত্যুর পরে পদটি আর কেউ ব্যবহার করতে পারবে না। এটি তখন বিলুপ্ত হয়ে যাবে বলে জানা গেছে। দলে রওশনের সম্মান থাকবে সর্বোচ্চ। মিটিং বা সাধারণ সভা সবখানেই রওশনের সর্বোচ্চ সম্মান থাকবে।

কাউন্সিলে প্রধান নির্বাচন কমিশনার সিরাজুল ইসলাম তাদের নাম প্রস্তাব করলে উপস্থিত কাউন্সিলর ও ডেলিগেট এতে অনুমোদন দেন।

২০১৬ সালের মার্চে জাপার অষ্টম কাউন্সিলে দলটির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ তাঁর ভাই জি এম কাদেরকে কো–চেয়ারম্যানের পদে বসান। পরে রওশনের জন্য সিনিয়র কো–চেয়ারম্যান পদ তৈরি করেন এরশাদ।

এ বছরের মে মাসে এরশাদ জি এম কাদেরকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেন। এরপর থেকে দেবর-ভাবির দ্বন্দ্ব বাড়তে থাকে।

গত ১৪ জুলাই ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান এরশাদ। তার কিছুদিন পর মসিউর রহমান এক সংবাদ সম্মেলন করে দলের চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের নাম ঘোষণা করেন। এ ঘোষণার বিরোধিতা করে রওশনপন্থীরা সেপ্টেম্বর মাসে পাল্টা সংবাদ সম্মেলন করে রওশন এরশাদকে জাপার চেয়ারম্যান ঘোষণা করেন।

পরে দুই পক্ষের সমঝোতার কথা জানিয়ে মসিউর রহমান সংবাদ সম্মেলন করে জি এম কাদেরকে চেয়ারম্যান এবং রওশনকে সংসদের বিরোধীদলীয় নেতা ঘোষণা করেন।

দলের প্রতিষ্ঠাতা এরশাদের মৃত্যুর পর প্রথমবারের মতো আজ কাউন্সিল করছে জাতীয় পার্টি। এতে দলের রওশনকে দলের প্রধান পৃষ্ঠপোষক ও  জি এম কাদেরকে চেয়ারম্যান করা হয়।

প্রকাশ :ডিসেম্বর ২৮, ২০১৯ ২:২৫ অপরাহ্ণ