১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ১০:২৫

ভারতে বিক্ষোভ নিষিদ্ধ, শত শত গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির পুলিশ। নিষেধাজ্ঞা অমান্য করে বিক্ষোভ চালিয়ে যাওয়ায় বিভিন্ন শহরে শত শত বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। খবর বিবিসির।

রাজধানী দিল্লি, উত্তর প্রদেশ, ব্যাঙ্গালুরু ও কর্ণাটক রাজ্যের কিছু অংশে এই নিষেধাজ্ঞা জারি হয়েছে। নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ভারতজুড়ে কয়েকদিনের বিক্ষোভের পর এই নিষেধাজ্ঞা জারি করা হলো। এর মধ্যে বেশ কয়েকটি জায়গায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘাত হয়েছে।

আটককৃতদের মধ্যে খ্যাতনামা ইতিহাসবিদ ও সরকারের সমালোচক রামাচান্দ গুহও রয়েছেন। তিনি বলেছেন তিনি ভারতের মোহনদাস গান্ধীর একটি ছবি নিয়ে শান্তিপূর্ণ প্রতিবাদ করছিলেন।

উত্তর প্রদেশের পুলিশ প্রধান ও.পি. সিং সাধারণ মানুষকে বিক্ষোভ কার্যক্রম থেকে দূরে থাকতে বলেছেন। পুলিশের নিষেধাজ্ঞায় বলা হয়, এক জায়গায় চারজনের বেশি মানুষ একত্রিত হতে পারবে না। পুলিশের দাবি, সহিংসতা এড়াতে এই নিষেধাজ্ঞা দিয়েছে তারা।

কিন্তু নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর প্রদেশ, ব্যাঙ্গালুরু, মুম্বাই ও দিল্লিতে পূর্ব পরিকল্পনামাফিক বিক্ষোভ চলছে। নাগরিক সংগঠন, রাজনৈতিক দল, শিক্ষার্থী, অ্যাক্টিভিস্ট ও সাধারণ নাগরিকরা টুইটার ও ইন্সটাগ্রামের মত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে মানুষকে শান্তিপূর্ণ বিক্ষোভ করার আহ্বান জানাচ্ছেন।

নতুন নাগরিকত্ব আইনে ভারতে অমুসলিম অভিবাসীদের নাগরিকত্বের সুযোগ দেয়া হয়েছে। সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট বা নাগরিকত্ব সংশোধনী আইন নামে পরিচিত এই আইন ভারতের মানুষের মধ্যে ব্যাপক বিভাজন সৃষ্টি করেছে।

হিন্দু জাতীয়তাবাদী বিজেপি সরকার বলছে, এটি ধর্মীয় সহিংসতা থেকে পার্শ্ববর্তী দেশের হিন্দুদের রক্ষা করবে। তবে সমালোচকদের মতে এটি ভারতের ২০ কোটির বেশি মুসলিমদের কোনঠাসা করার হিন্দু জাতীয়তাবাদী এজেন্ডা।

ভারতের অনেক মুসলিমই আশঙ্কা করছেন যে তারা এই আইনের ফলে জাতীয় পরিচয়হীন হয়ে পড়তে পারেন, কারণ তাদেরকে বিশদভাবে প্রমাণ করতে হবে যে তাদের পূর্বপুরুষরা ভারতের অধিবাসী ছিলেন। সমালোচকরা বলছেন এই আইন বৈষম্যমূলক এবং ভারতের সংবিধানের ধর্মনিরপেক্ষ অবস্থানের পরিপন্থী।

প্রকাশ :ডিসেম্বর ১৯, ২০১৯ ৫:২৬ অপরাহ্ণ