২৯শে সেপ্টেম্বর, ২০২১ ইং | ১৪ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | সকাল ৮:৪২

মেয়র কত ফুটওভার ব্রিজ করবেন: শিক্ষার্থীদের প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক

পথচারীসেতু নয়, নিরাপদ সড়ক চান বলে জানিয়েছেন বিক্ষোভরত শিক্ষার্থীরা। বাসচাপায় আববার নিহত হওয়ার ঘটনায় উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম পথচারীসেতু তৈরির কথা জানানোর প্রতিক্রিয়ায় শিক্ষার্থীরা বলেছেন, ‘মেয়র কত ফুটওভার ব্রিজ করবেন?’
আজ বুধবার সকাল ১০টা থেকে রাজধানীর বসুন্ধরায় আবাসিক এলাকার প্রবেশমুখে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন বিইউপিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ শিক্ষার্থী। সেখানে মেয়র আতিকুলের সঙ্গে আলাপকালে শিক্ষার্থীরা এ প্রশ্ন করেন।
গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর বসুন্ধরায় যমুনা ফিউচার পার্কের সামনে নদ্দা এলাকায় সুপ্রভাত পরিবহনের একটি বাসের চাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ছাত্র আবরার আহমেদ চৌধুরী। এ ঘটনার পর রাস্তায় নামেন শিক্ষার্থী ও এলাকাবাসী। তাঁরা সেখানে সড়ক অবরোধ করে রাখেন। তাঁরা ঘটনার সুষ্ঠু তদন্ত ও দায়ী ব্যক্তিদের বিচার দাবি করেন।

বেলা ১১টার দিকে সেখানে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে আসেন মেয়র আতিকুল ইসলাম। সেখানে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, নিহত ছাত্র আবরারের নামে সেখানে একটি পদচারী–সেতু নির্মাণ করা হবে।
এই বিক্ষোভের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আজ বেলা ১১টার দিকে সায়েন্স ল্যাব মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন সিটি কলেজ, ধানমন্ডি গভর্নমেন্ট বয়েজ স্কুল, গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়, সরকারি বিজ্ঞান কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বিক্ষোভরত শিক্ষার্থীরা বলছেন, পদচারী–সেতু নয়, নিরাপদ সড়ক চান তাঁরা। ‘নিরাপদ সড়ক চাই’, ‘উই ওয়ান্ট জাস্টিস’সহ নানান স্লোগান দিচ্ছেন তাঁরা।
দিদারুল ইসলাম নামের এক শিক্ষার্থী বলেন, ‘মেয়র কত ফুটওভার ব্রিজ করবেন? আমরা তো ব্রিজ চাইনি, নিরাপদ সড়ক চেয়েছি। আগের আন্দোলনে প্রশাসনের টনক নড়েনি। আমাদের আবারও রাস্তায় নামতে হলো।’
সায়েন্স ল্যাবে চারদিকে গাড়ি চলাচল প্রায় বন্ধ, তবে শিক্ষার্থীরা জরুরি বাহন ছেড়ে দিচ্ছেন।

এর আগে গত বছরের ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর প্রতিবাদে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। সারা দেশেই তা ছড়িয়ে পড়ে। ২৯ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত চলে ওই আন্দোলন। সেই আন্দোলনে অংশ নিয়েছিলেন নিহত আববারও। নিরাপদ সড়কের দাবিতে প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে থাকা ছবি নিজের ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করেছিলেন তিনি।

প্রকাশ :মার্চ ২০, ২০১৯ ২:৩৩ অপরাহ্ণ