২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ৯:১০

ফিজিতে ৬.৬ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক:
ফিজিতে শক্তিশালী ৬ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্প আঘাত হেনেছে। গতকাল রোববার স্থানীয় সময় সকাল ১০টা ৫২ মিনিটে ওই ভূমিকম্প আঘাত হানে। এতে রাজধানী সুভাসহ বিস্তীর্ণ এলাকা কেঁপে উঠে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ফিজির স্থানীয় সময় সকাল ১০টা ৫২ মিনিটে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল ফিজি থেকে প্রায় ২৬৩ কিলোমিটার দূরে অবস্থিত। এটির গভীরতা ছিল ৫৯১ কিলোমিটার। শক্তিশালী এই ভূমিকম্প ৮০৪ কিলোমিটার দূরে অবস্থিত টোঙ্গায়ও অনুভূত হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম নিউজ ১৮ এর এক প্রতিবেদনে বলা হয়েছে, অত্যধিক ভূকম্পনের কারণে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই বাড়িঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসেন। তবে শক্তিশালী এই ভূমিকম্পের পর কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।
ফিজির সরকারি সূত্রে জানানো হয়েছে, ভূমিকম্পে দেশের কোনো প্রান্ত থেকেই ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে প্রশাসনকে সতর্ক থাকতে বলা হয়েছে।

এর আগে গত ৭ সেপ্টেম্বর ফিজিতে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানে। সেটির উৎপত্তিস্থল ছিল রাজধানী সুভা থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে। ওই ভূমিকম্পটির গভীরতা ছিল ৬০৮ কিলোমিটার।

প্রকাশ :অক্টোবর ১, ২০১৮ ১০:৫৪ পূর্বাহ্ণ