১৫ই আগস্ট, ২০২২ ইং | ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ | বিকাল ৩:০৮

টাইব্রেকারে অ্যাটলেটিকোকে হারিয়ে রিয়াল চ্যাম্পিয়ন

ক্রীড়া ডেস্ক : স্প্যানিশ সুপারকোপা তথা স্প্যানিশ সুপার কাপ আগে হত দুই দলের মধ্যে। তার একটি আসত লা লিগার চ্যাম্পিয়ন হিসেবে। অপরটি স্প্যানিশ কোপা দেল রের চ্যাম্পিয়ন হিসেবে।

এবার ভিন্ন ফরম্যাটে সৌদি আরবে অনুষ্ঠিত হল স্প্যানিশ সুপার কাপ। কোপা দেল রের চ্যাম্পিয়নের পাশাপাশি লা লিগা থেকে নেওয়া হয় তিন দল (চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয়)। সুপার কাপের ইতিহাসে এবারই প্রথম এই ফরম্যাটে অনুষ্ঠিত হল। প্রথমবার অনুষ্ঠিত হওয়া এই পরিবর্তিত ফরম্যাটের শিরোপা জিতে নিয়েছে রিয়াল মাদ্রিদ।

রোববার রাতে জেদ্দার কিং আব্দুল্লাহ স্পোর্টস কমপ্লেক্সে অনুষ্ঠিত ফাইনালে টাইব্রেকারে অ্যাটলেটিকো মাদ্রিদকে ৪-১ ব্যবধানে হারিয়ে নতুন বছর ও নতুন দশকের প্রথম শিরোপা ঘরে তুলেছে রিয়াল মাদ্রিদ। এটা তাদের একাদশ সুপারকোপা শিরোপা। আর জিনেদিন জিদানের তত্ত্বাবধানে দশম। ২০১৯ সালের মার্চে পুনরায় দায়িত্ব নেওয়ার পর প্রথম শিরোপা ফ্রেঞ্চম্যানের।

নির্ধারিত সময়ের খেলা গোলশূন্যভাবে শেষ হয়। এরপর অতিরিক্ত সময়েও কেউ জালের নাগাল পায়নি। তাতে টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষার আশ্রয় নিতে হয়। সেখানে উতরে যায় রিয়াল মাদ্রিদ। অবশ্য অতিরিক্ত ৩০ মিনিটের খেলার সময় দশজনের দলে পরিণত হয়েছিল রিয়াল। ১১৫ মিনিটের মাথায় তারা হারায় ফ্রেডেরিকো ভালভার্দেকে। এ সময় আলভারো মোরাতাকে ফাউল করে লাল কার্ড দেখেন ফ্রেডেরিকো। এরপরও রিয়ালকে পেছনে ফেলতে পারেনি অ্যাটলেটিকো মাদ্রিদ। শেষ পর্যন্ত টাইব্রেকারে হয় ম্যাচের ফয়সালা।

শ্যুটআউটে রিয়ালের হয়ে গোল করেন অধিনায়ক সার্জিও রামোস, দানি কারবাহাল, রদ্রিগো ও লুকা মদ্রিচ। অন্যদিকে অ্যাটলেটিকো মাদ্রিদের সউল নিগুয়েজ প্রথম শটটিই পোস্টে মারেন। এরপর থমাস পার্টির শট রুখে দেন রিয়ালের গোলরক্ষক থিবাউট কোর্তোয়া। তাদের হয়ে একমাত্র কিয়েরান ত্রিপিয়ার গোল করতে পারেন।

পরিবর্তিত ফরম্যাটের এই সুপারকোপা তিন বছরের জন্য সৌদি আরবে অনুষ্ঠিত হবে। আর সেটার জন্য স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনকে মধ্যপ্রাচ্যের দেশটি ১৩৩ মিলিয়ন ডলার দেবে। এবারের এই প্রথম আসরের সেমিফাইনালে ভ্যালেন্সিয়াকে ৩-১ গোলে হারিয়ে ফাইনালে আসে রিয়াল। আর বার্সেলোনাকে ৩-২ গোলে হারিয়ে অ্যাটলেটিকো মাদ্রিদ। তাতে ফাইনালে নতুন বছর ও নতুন দশকের প্রথম মাদ্রিদ ডার্বিতে মুখোমুখি হয় দল দুটি। সেখানে শ্রেষ্ঠত্ব পায় রিয়াল।

প্রকাশ :জানুয়ারি ১৩, ২০২০ ১:৪০ অপরাহ্ণ