২২শে অক্টোবর, ২০২১ ইং | ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | সকাল ৭:১১

শালকের জালে সিটির গোল উৎসব

খেলা ডেস্ক

শালকের মাঠ গেলসেনকারশেনে প্রথম লেগে বলতে গেলে কোয়ার্টারে এক পা দিয়েই রেখেছিল ম্যানচেস্টার সিটি। ৩-২ গোলের জয়, ৩ ‘অ্যাওয়ে’ গোল, দ্বিতীয় লেগ ‘হোম’-এ। শালকের অনুপ্রেরণা ছিল চ্যাম্পিয়নস লিগে গত সপ্তাহের ‘অ্যাওয়ে’ দলের পারফরম্যান্স গুলো। তবে ইতিহাদ স্টেডিয়ামে কোনও অঘটন ঘটাতে পারেনি শালকে। জার্মানদের রীতিমত গুঁড়িয়ে দিয়েই শেষ আটে চলে গেল পেপ গার্দিওলার দল। চ্যাম্পিয়নস লিগ শেষ ষোলর দ্বিতীয় লেগে শালকেকে ৭-০ গোলে হারিয়েছে ম্যান সিটি। দুই লেগ মিলিয়ে সিটি জিতেছে ১০-২ ব্যবধানে।

ইতিহাদে আজকের গোলবন্যার আভাস পাওয়া গিয়েছিল ম্যাচের শুরুতেই। ১৩ মিনিটে রহিম স্টার্লিংয়ের পাস থেকে সার্জিও আগুয়েরোর শট প্রতিহত হয় বারপোস্টে। তবে শালকের জালে সিটির গোল উৎসব শুরু করেছিলেন তিনিই। ৩৫ মিনিটে বের্নার্দো সিলভাকে ডিবক্সে ফাউল করে সিটিকে পেনাল্টি উপহার দেন ব্রুমা। ১২ গজ থেকে দুর্দান্ত ‘পানেনকা’য় সিটিকে লিড এনে দেন আগুয়েরো। ব্যবধান দ্বিগুণ করতেও সময় নেননি ‘কুন’। এবার আর স্টার্লিংয়ের দারুণ পাস বৃথা যেতে দেননি। ৩৮ মিনিটে ইংলিশ ফরোয়ার্ডের মাইনাস থেকে আবারও গোল করেন আগুয়েরো। জার্মান দলগুলোর বিপক্ষে চ্যাম্পিয়নস লিগে খেলা ৭ ম্যাচে ১১ গোল করলেন ‘কুন’।

শালকের মাঠে দলকে সমতায় ফিরিয়েছিলেন দুর্দান্ত ফ্রিকিকে। ৪২ মিনিটে সিটির ৩য় গোল করেন শালকের সাবেক উইঙ্গার লিরয় সানে। প্রথম লেগের মত এবারও গোলের পর উদযাপন করেননি, রীতিমত হাত উঁচু করে ক্ষমাই চেয়েছেন শালকে সমর্থকদের কাছে। সানে ক্ষমা চাইলেও শালকেকে অবশ্য কোনও ক্ষমা বা দয়াই করেনি সিটি। দ্বিতীয়ার্ধের প্রথম ১০ মিনিটে শালকের জালে আরও দু’বার বল পাঠিয়েছিল সিটি, কিন্তু অফসাইডে বাতিল হয় দুই গোলই। কিন্তু সিটিকে অবশ্য ভুগতে হয়নি একেবারেই।

৫৬ মিনিটে সানের পাস থেকে ব্যবধান ৪-০ করেন স্টার্লিং। শালকের এপিটাফ লেখা হয়ে গেছে ততক্ষণে। কিন্তু সিটি যেন অবিরাম। ৭১ মিনিটে আবারও সেই সানের অ্যাসিস্ট, এবার গোল করলেন বের্নার্দো সিলভা। ‘ফাইভ স্টার’ পারফরম্যান্সে স্কোরবোর্ডে সিটির গোলও জমা পড়েছিল ৫টি। কিন্তু সিটির ফুটবলাররা যেন খুনের নেশায় মত্ত। ৭৮ মিনিটে চ্যাম্পিয়নস লিগে নিজের প্রথম গোল করেন সিটির ইংলিশ তরুণ ফিল ফোডেন। ৮৪ মিনিটে গোল করে সিটিকে ‘সপ্তম স্বর্গ’-এ নিয়ে যান গ্যাব্রিয়েল হেসুস। বিশাল অ্যাগ্রিগ্রেট জয়ে সিটি যেন জানিয়েই রাখল, কেন এবারের চ্যাম্পিয়নস লিগের অন্যতম দাবিদার তারা। ম্যানচেস্টার ইউনাইটেড এবং টটেনহাম হটস্পারের পর ৩য় ইংলিশ ক্লাব হিসেবে এই মৌসুমে শেষ আট নিশ্চিত করল সিটি। ২০১০-১১ মৌসুমের পর এবারই প্রথম চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টারে থাকছে ইংল্যান্ডের ৩ দল।

প্রকাশ :মার্চ ১৩, ২০১৯ ৯:০১ অপরাহ্ণ