২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | সকাল ৯:৩১

‘এখন থেকে বয়ঃসন্ধির শিক্ষা দেবে শাহানা কার্টুন’

স্বাধীন দেশে স্বাধীনভাবে চলতে গেলে বয়ঃসন্ধিকালে যৌন হয়রানিসহ অন্যায় আচরণের প্রতিবাদ করতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর এ কৌশলগুলো শেখাতে শাহানা কার্টুন ক্লাসে যাবে বলে জানিয়েছেন মন্ত্রী।

শনিবার সকালে রাজধানীর লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে নমুনা ক্লাসের মাধ্যমে ষষ্ঠ থেকে নবম/দশম শ্রেণির সংশ্লিষ্ট অধ্যায়ের সাথে শ্রেণিকক্ষে শাহানা কার্টুন ব্যবহারের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শাহানা কার্টুন চরিত্রটি বয়ঃসন্ধিকালে যৌন হয়রানি, যৌতুক ও  বাল্যবিবাহসহ অধিকার ক্ষুণ্ন হয় এমন কাজগুলোর বিরুদ্ধে কীভাবে প্রতিবাদ করতে হয় সে কৌশল শেখাবে। কারণ কারো অধিকার ক্ষুণ্ন হওয়া শুধু একজনের পক্ষে খারাপ এমন নয়, পুরো সমাজের জন্যই সেটা ক্ষতিকর। সেজন্যই আমাদের সবার অধিকার রক্ষা করতে হবে।’

মন্ত্রী বলেন, ‘নারীকে দুর্বল ভাবা হয়। কিন্তু কাউকে দুর্বল ভেবে অত্যাচার করা এটি আইনবিরোধী। এই শাহানা কার্টুনের মাধ্যমে আমরা দেখেছি শাহানা মেয়েটি কীভাবে প্রতিবাদ করে।’ এসময় তিনি শিক্ষার্থীদেরকে যেখানেই অপরাধ দেখবে সেখানেই প্রতিবাদ করার জন্য উদ্বুদ্ধ করেন।

দীপু মনি বলেন, ‘এই  শাহানা কার্টুনের গল্পে বলা আছে, লজ্জার কিছু নেই, তোমরাও লজ্জা পাবে না। কারণ যে উত্ত্যক্ত করবে সে অপরাধী। তাই লজ্জা তার পাওয়া উচিত, তোমার নয়। যৌন হয়রানিমূলক যা ঘটবে তোমাদের সাথে সবার আগে পরিবারকে জানাবে। এছাড়া এখন ডিজিটাল বাংলাদেশ তোমরা অনেক মাধ্যমে সবাইকে তোমাদের সমস্যার কথা জানাতে পারবে।’

মন্ত্রী বলেন, ‘আমরা শাহানা কার্টুনের এই কথাগুলো সারা দেশের সব কিশোর-কিশোরীর কাছে পৌঁছে দিতে চাই। এর মাধ্যমে কিশোর-কিশোরীদের মধ্যে সুন্দর এবং স্বাভাবিক একটি সম্পর্ক তৈরি হবে। আমরা মাদ্রাসায়ও এরকম একটি উদ্যোগ নিতে যাচ্ছি। আশা করা যায় তখন কেউ কারো অধিকার ক্ষুণ্ন করবে না।’

প্রসঙ্গত, বাংলাদেশের জন্য ২০১৫ সালে নির্মিত ‘শাহানা ইন্সপাইরিং চেঞ্জ’ নামের এ কার্টুনটি তৈরি করেছে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এবং বাংলাদেশের সুইজারল্যান্ড দূতাবাস। সেটিই এবার ক্লাসে প্রদর্শন করা হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের তৈরি করা পাঠ-পরিকল্পনার সাথে সংশ্লিষ্ট বিষয়ে নির্বাচিত এপিসোডগুলো ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাসে দেখানো হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, এটুআই ও ইউএনএফপিএ কর্মকর্তারা এবং বিদ্যালয়টির প্রধান শিক্ষকসহ অনেকে।

প্রকাশ :জানুয়ারি ১১, ২০২০ ৩:৩৮ অপরাহ্ণ