২২শে অক্টোবর, ২০১৯ ইং | ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১০:০০

দাবি না মানলে তালা, বুয়েট শিক্ষার্থীদের আলটিমেটাম

শুক্রবারের মধ্যে দাবি না মানলে প্রত্যেক প্রশাসনিক ভবনে তালা ঝুলানোর হুঁশিয়ারি দিয়েছেন বুয়েটের আন্দোলনরত শিক্ষার্থীরা। শুক্রবার দুপুর ২টার মধ্যে উপাচার্য নিজে এসে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে বিভিন্ন দাবি মেনে না নিলে সোমবার থেকে অনুষ্ঠেয় ভর্তি পরীক্ষা হতে দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে বুয়েটের শহীদ মিনার প্রাঙ্গণে শিক্ষার্থীরা এই আলটিমেটাম দেন। সাংবাদিকদের সামনে আবরার হত্যার বিচারসহ ১০ দফা দাবি পুনর্ব্যক্ত করেন তারা। এসব দাবিতে শিক্ষার্থীরা এখন ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করছেন।

শিক্ষার্থীরা বলেন, আমাদের দাবি অনুযায়ী হলের প্রভোস্ট পদত্যাগ করেছেন বলে জানানো হলেও কোনও অফিসিয়াল নোটিশ আমরা পাইনি। শুক্রবারের মধ্যে এসব দাবির বিষয়ে প্রশাসন কী ব্যবস্থা নিচ্ছে, তা উপাচার্য নিজে এসে আমাদের না জানালে, আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।

শিক্ষার্থীদের ১০ দফা দাবির মধ্যে অন্যতম হলো আবরারের খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, সিসিটিভির ভিডিও ফুটেজে শনাক্ত খুনিদের বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা, বুয়েট ক্যাম্পাসে সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা।

গত রবিবার রাতে শেরেবাংলা হলে আবরারকে পিটিয়ে হত্যা করেন বুয়েট ছাত্রলীগের একদল নেতা-কর্মী। আবরার হত্যার ঘটনায় ১৯ জনকে আসামি করে তাঁর বাবা বরকত উল্লাহ ঢাকার চকবাজার থানায় মামলা করেছেন। মামলার পর বেশ কয়েকজনকে ইতোমধ্যে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া আজ সকালে আটক করা হয়েছে বুয়েট ছাত্রলীগ নেতা অমিত সাহাকে।

প্রকাশ :অক্টোবর ১০, ২০১৯ ১:২৫ অপরাহ্ণ