২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:৪১

পশ্চিমবঙ্গে জয়ী প্রার্থীদের মধ্যে সর্বকনিষ্ঠ নুসরাত

বিদেশ ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে জয়ী ৪২ প্রার্থীর মধ্যে সবচেয়ে কম বয়সী হলেন অভিনেত্রী নুসরাত জাহান। তাঁর বয়স ২৮ বছর। পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বাসিরহাট লোকসভা আসন থেকে তিনি বিজয়ী হন। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন বিজেপির সায়ন্তন বসু।

নির্বাচনে নুসরাত বিজেপি প্রার্থীকে সাড়ে ৩ লাখের বেশি ভোটে পরাস্ত করেন। আবার এই ৪২ সাংসদের মধ্যে সবচেয়ে প্রবীণ সাংসদ হলেন দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুরের তৃণমূল সাংসদ চৌধুরী মোহন জাটুয়া। তাঁর বয়স এখন ৮০ বছর। এ নিয়ে তিনি তৃতীয়বার এ আসন থেকে জয়ী হলেন।

সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, এবার এই পশ্চিমবঙ্গে ১১ জন নারী সাংসদ নির্বাচিত হয়েছেন। এর মধ্যে দুজন বিজেপির। এঁরা হলেন অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায় এবং রাজনীতিক দেবশ্রী চৌধুরী। আর বাকি নয়জন নির্বাচিত হয়েছেন তৃণমূলের টিকিটে।

চৌধুরী মোহন জাটুয়া ছাড়া এখন তৃণমূলের মধ্যে আরও কয়েকজন প্রবীণ প্রার্থী নির্বাচিত হয়েছেন। এঁদের মধ্যে রয়েছেন তৃণমূলের শিশির অধিকারী (৭৭), সৌগত রায় (৭১), সুদীপ বন্দ্যোপাধ্যায় (৭২), কংগ্রেসের আবু হাসেম খান চৌধুরী (৭২), বিজেপির সুরিন্দর সিং আলুওয়ালিয়া (৬৭) প্রমুখ।

বিজয়ী প্রার্থীদের মধ্যে ১২ জনের বয়স ৪০ বছরের মধ্যে। ১৯ জনের বয়স ৪১ থেকে ৬০ বছরের মধ্যে। আর ১১ জন রয়েছেন ষাটোর্ধ্ব। বিজয়ী প্রার্থীদের মধ্যে রাজনীতিক রয়েছেন ২২ জন, চিকিৎসক চারজন, ব্যবসায়ী দুজন, শিক্ষক একজন, অবসরপ্রাপ্ত শিক্ষক একজন, গৃহবধূ দুজন, প্রকৌশলী একজন, সাবেক ফুটবলার একজন, সাবেক পুলিশ কর্মকর্তা একজন, অধ্যাপক একজন, আইনজীবী একজন, অভিনেতা/নাট্যকর্মী চারজন এবং বেসরকারি সংস্থার ব্যবস্থাপনা পরিচালক একজন।

অন্যদিকে সর্বভারতীয় ক্ষেত্রে জয়ী ৫৪২ প্রার্থীর মধ্যে ৩৯ শতাংশ রাজনীতিবিদ, ৩৮ শতাংশ কৃষিকাজের সঙ্গে যুক্ত, ২৩ শতাংশ ব্যবসায়ী, ২ শতাংশ শিক্ষক, ৪ শতাংশ আইনজীবী, ৪ শতাংশ চিকিৎসক আর ৩ শতাংশ শিল্পী। তাঁদের মধ্যে ৪৩ শতাংশ স্নাতক, ২৭ শতাংশ উচ্চমাধ্যমিক পর্যন্ত লেখাপড়া করেছেন।

এবার লোকসভায় নতুন মুখ এসেছে ৩০০। আর এই সংখ্যা পশ্চিমবঙ্গে ২৩ জন। ২০১৪ সালের লোকসভায় নতুন মুখ ছিল ৩১৪ জন। অন্যদিকে গত বছরগুলোর তুলনায় এবারে জয়ী প্রার্থীদের বিরুদ্ধে রয়েছে সর্বাধিক ফৌজদারি মামলা। এই সংখ্যা সবচেয়ে বেশি বিজেপিতে ১১৬, কংগ্রেস ১৯, তৃণমূলের ৯ জন।

প্রকাশ :মে ২৮, ২০১৯ ৯:৪৮ পূর্বাহ্ণ