২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ৩:২২

পরের মৌসুমে চ্যাম্পিয়নস লিগে চেলসি, বাদ ইউনাইটেড

খেলা ডেস্ক

প্রথমার্ধে তেমন কোনো গোলের সুযোগই তৈরি করা হয়নি চেলসির। কিন্তু স্ট্যামফোর্ড ব্রিজে ভর করে থাকা গুমোট ভাবটা কেটে গেল দ্বিতীয়ার্ধে। দুই মিনিটের ব্যবধানে দুইটি কর্নার থেকে দুইবার গোল পেল চেলসি। শেষে গঞ্জালো হিগুয়াইন যোগ করেছেন আরও একটি গোল। ওয়াটফোর্ডকে ৩-০ গোলে হারিয়ে তাই পয়েন্ট টেবিলের তিনে উঠে গেছে চেলসি। আগের দিন হেরে যাওয়ায় টটেনহাম হটস্পার নেমে গেছে এক ধাপ নিচে। আর্সেনাল ব্রাইটনের সঙ্গে জিততে না প্রায় শীর্ষ চারে জায়গা নিশ্চিত হয়ে গেছে মাউরিসিও সারির দলের। এক মৌসুম বিরতি দিয়ে আবারও তাই চ্যাম্পিয়নস লিগে ফিরছে চেলসি।

একই সময় শীর্ষচারের লড়াইয়ে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড খেলতে নেমেছিলেন হাডার্সফিল্ডের বিপক্ষে। কিন্তু শুরুতে এগিয়ে গিয়েও প্রিমিয়ার লিগে পয়েন্ট টেবিলের একেবারে তলানীর দল হাডার্সফিল্ডের বিপক্ষে জিততে পারেনি ওলে গানার সোলশায়ারের দল। ম্যাচ ড্র হয়েছে ১-১ গোলে। লিগের এক ম্যাচ বাকি থাকতে তাই শীর্ষ চারের লড়াই থেকে ছিটকে পড়েছে তারা। পরের মৌসুমে আর চ্যাম্পিয়নস লিগ খেলা হচ্ছে না ইউনাইটেডের।

স্ট্যামফোর্ড ব্রিজে প্রথমার্ধে মিডফিল্ড নিয়ন্ত্রণ করলেও গোল পাচ্ছিল না চেলসি। বরাবরের মতোই এডেন হ্যাজার্ড একাই ভয়ংকর হয়ে উঠছিলেন। কিন্তু প্রথমার্ধে তিনিও খুব বেশি সুবিধা করতে পারেননি। ওয়াটফোর্ডও প্রতি আক্রমণে ভোগাচ্ছিল চেলসিকে। গোলশূন্য অবস্থায় বিরতিতে গিয়ে তাই মাউরিসিও সারির দল স্বস্তি পাচ্ছিল না মোটেই।

কিন্তু বিরতির পর কর্নার থেকেই কপাল ফেরে শেষে সারির দলের। সেটাও হ্যাজার্ডের হাত ধরেই। তাঁর জোরালো শট ঠেকিয়ে বেন ফস্টার কর্নার দিয়েছিলেন চেলসিকে। হ্যাজার্ডই শর্ট কর্নার নিলেন, এরপর ডিবক্সের ঠিক বাইরে থেকে বাম পায়ের ক্রস। সেটা হেড দিয়ে গোলে পরিণত করেন রুবেন লফটাস চিক। ৪৮ মিনিটে ওই গোলের পর ৫১ মিনিটে আবারও সেই একইরকম আরও একটি গোল দেখে স্ট্যামফোর্ড ব্রিজ। হ্যাজার্ডই কর্নার নিয়েছিলেন, এবার কাজটা করলেন ডেভিড লুইজ। মৌসুমের তৃতীয় গোলে চেলসিকে জয়ের পথে এগিয়ে দিয়েছিলেন তিনি।

এরপর অবশ্য গোল একটা প্রায় খেয়ে বসেছিল চেলসি। কিন্তু জেরার্ড ডেলফুর শট অল্পের জন্য বাইরে দিয়ে গেলে হাপ ছেড়ে বাঁচে তাঁরা। ম্যাচ শেষের ১৫ মিনিট বাকি থাকতে হিগুয়াইন গোল করে চেলসির সহ জয় নিশ্চিত করেন। জর্জিনিয়োকে পাস দিয়ে তিনি ঢুকে গিয়েছিলেন ডিবক্সের ভেতর, জর্জিনিয়ো ফিরতি পাস দিয়েছিলেন পেদ্রোকে ডিবক্সের সামনে। তাঁর থ্রু পাস ধরে, এরপর ফস্টারের মাথার ওপর দিয়ে দারুণ চিপে গোল করেন হিগুয়াইন। তাঁর জায়গায় পড়ে বদলি নামা অলিভিয়ের জিরু দারুণ দুইটি গোলের সুযোগ হাতছাড়া না করলে জয়ের ব্যবধান আরও বড় হতে পারত চেলসির।

ম্যানচেস্টার ইউনাইটেডের দিনটা শুরু হয়েছিল ভালোভাবেই। অ্যালেক্সিস সানচেজ শুরু করেছিলেন একাদশে। তাঁর সঙ্গে র‍্যাশফোর্ড, মাতারাও ছিলেন। ৮ মিনিটে স্কট ম্যাকটমিনের গোলে এগিয়ে গিয়ে শীর্ষ চারের দৌড়ে টিকে ছিল ইউনাইটেড। কিন্তু ৬০ মিনিটে আইস্যাক এমবানেজের গোলে সমতায় ফেরে রেলিগেটেড হয়ে যাওয়া হাডার্সফিল্ড। এরপর বাকি সময়ে আর এগিয়ে যাওয়া হয়নি ইউনাইটেডের। পরের মৌসুমে তাই আর চ্যাম্পিয়নস লিগ খেলা হচ্ছে না তাদের। ম্যানচেস্টার সিটি এফএ কাপ জিতে গেলে, পয়েন্ট তালিকার ছয়ে থেকেও অবশ্য ইউরোপা লিগে খেলতে পারবে তারা।

প্রকাশ :মে ৬, ২০১৯ ১০:৪৬ পূর্বাহ্ণ