১লা অক্টোবর, ২০২০ ইং | ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | সকাল ৭:২৮

ঘরে বসে শিক্ষার নানা আয়োজন গুগল এবং ইউটিউবের

করোনাভাইরাসের সংক্রমণের ভয়ে এখন সকল স্কুল-কলেজ বন্ধ। বন্ধ হচ্ছে হাট-বাজার, শপিংমলও। হয়তো বন্ধ হয়ে যাবে সরকারি-বেসরকারি অফিস আদালতও।

এমতাবস্থায় যাতে লেখাপড়ার বিশেষ ক্ষতি না হয়, সেজন্যে সকলের দৃষ্টি রয়েছে। বাংলাদেশ টেলিভিশন যেমন ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস এখন থেকে রেকর্ডিং করে প্রচার করবে। তাছাড়া বিশ্বের বিভিন্ন দেশেও এখন অনলাইন ক্লাস চালু হয়েছে। বেশ কিছু ইউনিভার্সিটিও অনেক আগে থেকেই অনলাইনের মাধ্যমে ক্লাস নিচ্ছে।

যেহেতু বাংলাদেশেও ৩১ মার্চ পর্যন্ত সকল স্কুল-কলেজ বন্ধ রয়েছে সেহেতু আমরাও চাইলে অনলাইনে ক্লাস নিতে পারি বা করতে পারি। এজন্য গুগল টিচারদের জন্য বিশেষ একটি পেজ এনেছে, যার নাম ‘টিচ ফ্রম হোম’। এই পেজে কিভাবে বাসায় বসে বিভিন্ন টুল (গুগলের) ব্যবহার করে ক্লাস নেওয়া যায় তার টিউটোরিয়াল আছে। আর এই পেজ প্রতিদিনই আপডেট করা হবে, যুক্ত হবে নতুন নতুন আইডিয়া বা মাধ্যম।

তাছাড়া ভিডিও দেখার জনপ্রিয় মাধ্যম ইউটিউবও তাদের ‘লার্ন@হোম’ নামের চ্যানেল লঞ্চ করেছে। এছাড়া বিভিন্ন বয়সের বাচ্চাদের শিক্ষা চ্যানেল প্রমোট করছে। অর্থাৎ আপনি বাসায় থেকেও যাতে কোনোভাবেই শিক্ষা থেকে বঞ্চিত না হোন সে ব্যবস্থা করা হয়েছে।

অনেকেই আছেন নির্দিষ্ট টিচারের ক্লাস ছাড়া অন্য কারো ক্লাস পছন্দ করেন না। তাদের জন্যই গুগলের টিচ ফ্রম হোম। আর যারা তথ্য বা শিক্ষার জন্য নির্দিষ্ট কারো ওপর নির্ভরশীল নন তারা ইউটিউবে সার্চ করতে পারেন। তবে আপনার প্রিয় শিক্ষক চাইলে ক্লাস নিয়ে রেকর্ড করে ইউটিউবেও আপলোড করতে পারেন। তাছাড়া ফেসবুকেও অনেকে লাইভে এসে ক্লাস নিতে পারেন চাইলে। আর স্কুলের ছাত্রদের জন্য তো বিটিভি’র বিশেষ ক্লাস আসছেই। সুতরাং করোনা’র এই সময়ে বাইরে বের না হয়ে বাসায় বসে নিরাপদে শিক্ষা নিন, যেকোনো মাধ্যম ব্যবহার করে।

প্রকাশ :মার্চ ২৩, ২০২০ ১:৩৬ অপরাহ্ণ