১১ই জুলাই, ২০২০ ইং | ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | রাত ৯:০৪

মার্কিন সেনা চলে গেলে তালেবানরা ক্ষমতা দখল করতে পারে: ট্রাম্প

বিদেশ ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহারের পর তালেবানরা দেশটির ক্ষমতা দখল করতে পারে। শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই মন্তব্য করেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।
গত সপ্তাহে স্বাক্ষরিত চুক্তি অনুসারে মার্কিন সেনাদের আফগানিস্তান থেকে প্রত্যাহার করা হবে। কাতারের রাজধানীতে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে এই চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুসারে, আগামী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনাদের পুরোপুরি প্রত্যাহার করা হবে।

ট্রাম্প বলেন, দেশগুলোকে নিজেদের রক্ষার দায়িত্ব নিজেকেই নিতে হবে। কিছু সময়ের জন্য আপনি অন্যের হাত ধরে থাকতে পারেন।

তালেবনারা যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করতে পারে কিনা জানতে চাইলে ট্রাম্প বলেন, এটি হওয়া উচিত নয়। কিন্তু হওয়ার যথেষ্ট সুযোগ আছে। আমরা সেখানে আগামী ২০ বছর থাকতে পারি না। আমরা গত ২০ বছর ধরে সেখানে আছি এবং আমরা দেশটিকে রক্ষা করে আসছি। কিন্তু আগামীতে আমরা থাকতে পারছি না। ফলে তাদের সুরক্ষা তাদেরকেই নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার তালেবানের সিনিয়র নেতার সঙ্গে ভালো ফোনালাপ হওয়ার কথা জানিয়েছে ট্রাম্প। বলেছেন, বিদেশি সেনা প্রত্যাহারের পর আফগান সরকার নিজেকে রক্ষা করতে পারবে কিনা তা সম্পর্কে তিনি জানেন না।

ট্রাম্প বলেন, আমি জানি না। আমি এই প্রশ্নের জবাব দিতে পারি না। কী ঘটে তা দেখার জন্য অপেক্ষা করতে হবে।

প্রকাশ :মার্চ ৭, ২০২০ ১:৪৯ অপরাহ্ণ