২৭শে সেপ্টেম্বর, ২০২০ ইং | ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | বিকাল ৩:২০

ব্যস্ত সময় পার করছেন ফুল ব্যবসায়ীরা

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দরজায় কড়া নাড়ছে। আর দু’দিন বাদেই সমগ্র জাতি ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করবে। বগুড়ায় কর্মব্যস্ত দিন পার করছেন ফুল ব্যবসায়ী ও ফুলের মালা তৈরির কারিগররা।

অতীতের মতো এখন আর অন্যের ফুলবাগানে হানা দিয়ে ফুল সংগ্রহ করে নিজ হাতে মালা তৈরি করে না কেউ। কাক ডাকা ভোরে নগ্ন পায়ে শহীদ বেদিতে সেই মালা নিয়ে শ্রদ্ধাঞ্জলিও অর্পণ করে না। এখন দিন পাল্টে গেছে।সবাই দোকান থেকে ফুল কিনে শ্রদ্ধা জানান।

পয়লা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস ও মাতৃভাষা দিবস পাশাপাশি হওয়ায় বগুড়ায় ফুল মজুদ করছেন দোকানিরা। ফুলের মালা তৈরির উপকরণ; যেমন- বিভিন্ন সাইজের বাঁশের ডালা বানিয়ে মুড়িয়ে রাখছে তারা। ২০ ফেব্রয়ারি সন্ধ্যায় গোলাকৃতির ডালার উপর ফুল বসিয়ে মালা তৈরি করবে।

ফুল ব্যবসায়ী হারুন অর রশিদ জানান, এখন ফুলের কদর বেড়েছে। নেতাকে ফুলেল শুভেচ্ছ জানাতে, বিভিন্ন অনুষ্ঠানে শুভেচ্ছা জানাতে, বিয়ের গাড়ি সাজাতে প্রায় প্রতিদিনই ফুল, ফুলের মালা বা ফুলের তোড়ার অর্ডর পড়ে। তবে বিশেষ দিবসে ফুলের চাহিদা আরো বেড়ে যায়।

সরেজমিনে দেখা যায়, ফুল ব্যবসায়ী লিয়াকতের কর্মচারীরা যত্নসহকারে ফুলের মালা তৈরি করছে। ছোট সাইজের মালা ৩০০ টাকা। মধ্যম সাইজের মালা ৫শ’ থেকে ৬শ’ টাকায় এবং বড় সাইজের মালার দাম ৮শ’ টাকায় বিক্রি হবে। ২০ ফেব্রয়ারি সন্ধ্যায় মালা বিক্রি শুরু হবে, এমনটি জানালেন ফুল ব্যবসায়ীরা।

প্রকাশ :ফেব্রুয়ারি ১৯, ২০২০ ১:৫৫ অপরাহ্ণ