১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ৪:৪৮

মোবাইল ফোনের ভাইরাল ইনফেকশন থেকে সাবধান থাকুন

যেসব জিনিসের ব্যবহার আমাদের জীবনযাপনের সঙ্গে একাকার হয়ে গেছে সেসবের অন্যতম মোবাইল ফোন ও কম্পিউটার। আমাদের অজান্তেই এসব জিনিস থেকে হতে পারে ভাইরাল ইনফেকশন।এমননিতেও ঋতু পরিবর্তনের সঙ্গে বিভিন্ন রোগবালাই দেখা দেয়। যেমন শীত ঋতুতে জ্বর ও সর্দি-কাশির প্রকোপ দেখা দেয়। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হয়ে থাকে। তবে কিছু সাবধানতা অবলম্বন করলে ভাইরাল ইনফেকশন থেকে রক্ষা পাওয়া যায়।

ভাইরাল ইনফেকশন ঠেকাতে যা করতে হবে- ১. খাওয়া ও ঘুমের রুটিং ঠিক রাখতে হবে। শরীরকে সুস্থ রাখতে হলে হালকা ব্যায়াম করাটা জরুরি। সম্ভব না হয়, তা হলে দিনে একবার সিঁড়ি দিয়ে ওঠানামা করতে পারেন। ২. অ্যালার্জি হলে সর্দি-কাশি আরও বাড়তে পারে। সর্দি-কাশি হলে মাস্কে মুখ ঢেকে রাখার ব্যবস্থা করতে হবে।

৩. কাশির মাধ্যমে প্রচুর জীবাণু ছড়ায়। তাই যখনই কাশি হবে ন্যাপকিন দিয়ে মুখ ঢাকুন। ৪. চিকিৎসকের পরামর্শ নিয়ে কাশির সিরাপ খেতে পারেন। অফিসে কারও সর্দি-কাশি হলে দূরত্ব বজায় রাখুন।

৫. কম্পিউটার ও ফোন ব্যবহার করছেন। এ সবকিছুতেই জীবাণু জড়িয়ে আছে। তাই সেসব প্রতিদিন পরিষ্কার রাখার চেষ্টা করতে হবে। ৬. বাইরে থেকে বাড়ি ফিরে ভালো করে হাত-মুখ ধুয়ে ফেলুন এবং ৭. ভাইরাস আক্রান্ত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সূত্র: ইন্টারনেট

প্রকাশ :ফেব্রুয়ারি ৯, ২০২০ ৬:৫৩ অপরাহ্ণ