২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:১৭

আইসিটি এবং বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার উন্নয়নে ৫০ কোটি ডলারের ঋণ দিবে এডিবি

ঢাকা, ১৭ এপ্রিল, ২০১৭ (বাসস) : বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আইসিটি এবং বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার উন্নয়নে ৫০ কোটি ডলারের ঋণ দিতে চায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।
আজ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাথে সচিবালয়ে এডিবি’র চার সদস্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎকালে ঋণ দেওয়ার বিষয়ে তাদের আগ্রহের কথা জানান।
প্রতিনিধিদলের সদস্যরা বাংলাদেশে হাইটেক এগ্রিকালচার, মেরিন এবং টেক্সটাইলসহ উচ্চ প্রযুক্তির পাঁচটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনে আর্থিক সহায়তা প্রদানেও আগ্রহ প্রকাশ করেন ।
এসময় বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)’র সহায়তা, আন্তর্জাতিক মানের ডিজিটাল বিশ্ববিদ্যালয় স্থাপন এবং মানবসম্পদ উন্নয়নের বিষয় নিয়ে আলোচনা করা হয়।
বৈঠকে সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)- এর আওতায় ২০২০ সাল নাগাদ আরো ২০কোটি ডলার প্রদানের বিষয়েও আলোচনা হয়।
এডিবির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিভাগের দক্ষিন এশিয়া অঞ্চলের পরিচালক সুংসুপ রা এর নেতৃত্বে এডিবির সিনিয়র সোশাল সেক্টর স্পেশালিষ্ট ইসুকি তাজিমা,সিনিয়র সোশাল সেক্টর অফিসার এস এম এবাদুর রহমান এবং সোশাল সেক্টর স্পেশালিষ্ট রয়োতারো হায়াশি উপস্থিত ছিলেন।
এ সময় শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে বিভিন্ন প্রকল্পে সাহায্য করছে এডিবি । ভবিষ্যতেও এ সহায়তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ এবং সেসিপ যুগ্ম প্রোগ্রাম পরিচালক মো. আবু ছাইদ শেখ এসময় উপস্থিত ছিলেন।

প্রকাশ :এপ্রিল ১৮, ২০১৭ ১:৩০ পূর্বাহ্ণ