২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ৭:৩৬

ঘন কুয়াশায় তাপমাত্রা আরো কমার আশঙ্কা

রাজধানীসহ দেশের কিছু অঞ্চলে গতকাল ঝলমলে রোদ থাকলেও আজ সকাল থেকেই কুয়াশার আধিক্য। এই অবস্থায় সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা কমতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুল্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

সেই সাথে রাত ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। তবে আগামী তিন দিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

এদিকে আগামী দুয়েকদিনের মধ্যে দেশে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। চলতি মাসেই সারাদেশে দু’টি তীব্র শৈত্যপ্রবাহ ও একটি মাঝারি শৈত্যপ্রবাহ আসবে বলে পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে দেশের বেশ কিছু অঞ্চলে এক দফায় শৈত্যপ্রবাহ বয়ে গেছে।

অধিদপ্তরের তথ্যানুযায়ী, জানুয়ারির মাঝামাঝিতে বইতে পারে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। আর শেষের দিকে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

তীব্র শৈত্যপ্রবাহ বলতে তাপমাত্রা ছয় ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে। ছয় থেকে আট ডিগ্রির মধ্যে হলে মাঝারি শৈত্যপ্রবাহ এবং আট থেকে ১০ ডিগ্রি হলে মৃদু শৈত্যপ্রবাহ ধরা হয়।

গতকাল পাবনার ইশ্বরদীতে তাপমাত্রা ১০ দশমিক ৫ সেলসিয়াস। এটি গতকালের দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল। আর ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

প্রকাশ :জানুয়ারি ১১, ২০২০ ১২:২১ অপরাহ্ণ