২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ৮:৪১

বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে অ্যামনেস্টির উদ্বেগ

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শরীরিক অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছ যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। কর্তৃপক্ষ তাকে পর্যাপ্ত স্বাস্থ্য পরিচর্যা দিচ্ছে না বলে অভিযোগের মধ্যে মানবাধিকারবিষয়ক সংস্থাটি বৃহস্পতিবার এক বিবৃতিতে এই উদ্বেগ প্রকাশ করল।

৭৪ বছর বয়স্কা বেগম খালেদা জিয়া ২০১৮ সালের ৮ জুলাই থেকে কারাবন্দী রয়েছেন। আগে থেকেই তিনি বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছিলেন। তবে বন্দী অবস্থায় তার অবস্থার আরো অবনতি হয়। এর ফলে গত ১ এপ্রিল তাকে সরকারি হাসপাতালে স্থানান্তর করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, তাকে পর্যাপ্ত স্বাস্থ্য পরিচর্যা দেয়া হচ্ছে না এবং তার ন্যায়বিচার পাওয়ার অধিকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা হচ্ছে না বলে উদ্বেগ রয়েছে।

এতে বলা হয়, বেগম খালেদা জিয়ার সাথে যাতে ‘ইউএন স্ট্যান্ডার্ড মিনিমাম রুলস অন দি ট্রিটমেন্ট অব প্রিসনার্স’ (নেলসন ম্যান্ডেলা রুলস) অনুযায়ী আচরণ করা হয় এবং তার ন্যায়বিচার পাওয়ার অধিকারের প্রতি পূর্ণ শ্রদ্ধা জ্ঞাপন করা হয় তা নিশ্চিত করার জন্য বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

প্রকাশ :ডিসেম্বর ১৯, ২০১৯ ৩:২৪ অপরাহ্ণ