২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ৪:৩৩

জানুয়ারিতে ঢাকার দুই সিটিতে ভোট

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরশনে একই দিনে ভোট করতে চায় নির্বাচন কমিশন (ইসি। এই দুই সিটিতে আগামী জানুয়ারির মাঝামাঝি বা শেষের দিকে ভোট হতে পারে। আর চলতি মাসের ১৮ তারিখের পর যে কোনও দিন তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর।

রবিবার ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি একথা বলেন। এর আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভা হয়।

গত বৃহস্পতিবার ইসি ঢাকা ও চট্টগ্রামে সিটি ভোটের প্রস্তুতি নিয়ে বৈঠক শুরু করে। ওইদিন সন্ধ্যায় মুলতবি করা কমিশন সভা রবিবার সকালে অনুষ্ঠিত হয়।

সচিব আলমগীর বলেন, ‘ঢাকার দুই সিটিতে নির্বাচনের তফসিল নভেম্বরের ১৮ তারিখের পর যে কোনো দিন ঘোষণা করা হবে। চলতি ভোটার তালিকা দিয়ে ইভিএমের মাধ্যমে এই দুই সিটিতে ভোটগ্রহণ করা হবে।’

চট্টগ্রাম সিটি নির্বাচনের সিদ্ধান্তের বিষয়ে তিনি বলেন, ‘যেহেতু এখনও সময় হয়নি তাই চট্টগ্রাম সিটি করপোরেশনের নিরবাচন বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। এই সিটিতে মার্চের শেষ বা তার পরে নতুন ভোটার নিয়ে হালনাগাদ তালিকার মাধ্যমে ভোট হবে।’

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল একসঙ্গে ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন হয়। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম সভা হয় ওই বছরের ১৪ মে আর দক্ষিণ সিটি করপোরেশনের সভা হয় একই বছরের ১৭ মে। চট্টগ্রাম সিটিতে একই বছরের ৬ আগস্ট প্রথম সভা অনুষ্ঠিত হয়।

ওই হিসাবে ২০২০ সালের ১৩ মে ঢাকা উত্তরের মেয়াদ আর একই বছরের ১৬ মে পর্যন্ত রয়েছে দক্ষিণের মেয়াদ। অন্যদিকে ২০২০ সালের জুলাইয়ে চট্টগ্রাম সিটির মেয়াদ শেষ হবে।

প্রকাশ :নভেম্বর ৩, ২০১৯ ৫:১৯ অপরাহ্ণ