২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | দুপুর ১২:০৬

এবার সৌদিতে নারীদের রেসলিং

আন্তর্জাতিক ডেস্ক : ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের হাত ধরে অনেক সংস্কার এসেছে সৌদির আরবের কট্টরপন্থি নীতিতে। তারই ধারাবাহিকতায় এবার দেশটিতে প্রথমবারের অনুষ্ঠিত হতে যাচ্ছে  নারীদের রেসলিং।

আজ বৃহস্পতিবার রাজধানী রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে সৌদির প্রথম নারীদের রেসলিং অনুষ্ঠিত হচ্ছে। খবর সৌদি গেজেটের।

ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্ট (ডব্লিউডব্লিউই) জানিয়েছে, নারী রেসলিংয়ের সুপারস্টার নাটালয়া এবং লেসি এভান্স এবং পুরুষ রেসলিংয়ে সাবেক বক্সিং চ্যাম্পয়িন টাইসন ফারি এবং ব্রাউন স্ট্রোম্যান অংশ নিবেন।

গত বছর সৌদিতে রেসলিংয়ের আয়োজন করা হয়। সেটা সরাসরি টেলিভিশনে সম্প্রচারও করা হয়েছিল। কিন্তু সেসময় শুধুমাত্র পুরুষদের ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল এবং নারীদের ম্যাচ বাতিল করা হয়েছিল।

সৌদি নাগরিকদের বিনোদনের পরিধি বাড়াতে এমন আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

রাজধানী রিয়াদে দুই মাসব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে সৌদি কর্তৃপক্ষ। সেখানে শতাধিক ভিন্ন ভিন্ন রকমের বিনোদনের ব্যবস্থা করা হয়েছে। তারই অংশ হিসেবে এই রেসলিংয়ের আয়োজন করা হয়েছে।

ক্রাউন প্রিন্সের দায়িত্ব পাওয়ার পর থেকে সৌদিকে বদলে দেয়ার পরিকল্পনা নিয়ে ভিশন-২০৩০ হাতে নিয়েছেন মোহাম্মদ বিন সালমান (এমবিএস)। দেশটির তেল নির্ভর অর্থনীতি থেকে বের হয়ে আসতে বেশি কিছু পরিকল্পনা হাতে নিয়েছেন তিনি।

তবে শুধুমাত্র অর্থনীতির সংস্কার নয় দেশটির নাগরিকদের বিনোদনের পরিধি বাড়াতে সিনেমা হল নির্মাণ, সিনেমা প্রদর্শণসহ বেশ কিছু পরিকল্পনা বাস্তবায়ন হয়েছে। নারীদের অধিকার বৃদ্ধি করা হয়েছে। নারীদের গাড়ি চালানোয় অনুমতি দেয়া হয়েছে।

এছাড়া পর্যটক বাড়াতে প্রথমবারের মতো পর্যটক ভিসা চালু করেছে সৌদি। পশ্চিমা বিশ্বের আদলে সমুদ্র সৈকতে পর্যটকরা ঘুরতে পারবেন বলে অনুমতির অপেক্ষায় রয়েছে।

প্রকাশ :অক্টোবর ৩১, ২০১৯ ১১:৪৩ পূর্বাহ্ণ