২১শে নভেম্বর, ২০১৯ ইং | ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ৮:০৫

হংকংয়ের বিমানবন্দর অবরোধ করতে চাইছে বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক : পুলিশের সঙ্গে শুক্রবার রাতভর সংঘর্ষের পর বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দর অবরুদ্ধ করার পরিকল্পনা করছে হংকংয়ের বিক্ষোভকারীরা। শনিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

শুক্রবার রাতে কালো পোশাক ও মুখোশ পরিহিত শতাধিকি বিক্ষোভকারী কৌলুন এলাকার মেট্রো স্টেশনে হামলা চালায়। তারা নির্দেশনামূলক চিহ্ন,ঘূর্ণায়মান দরজা ভাঙচুর ও সড়কে অগ্নিসংযোগ করে।  বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করেছে।

সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতি বিক্ষোভকারীদের এই কর্মকাণ্ডের সমালোচনা করে  বলা হয়েছে, ‘এটি অত্যন্ত গর্হিত আচরণ।’

এদিকে বিক্ষোভকারীদের হংকং আন্তর্জাতিক বিমানবন্দর অবরোধ করার ঘোষণার পর কর্তৃপক্ষ জানিয়েছে, কেবল বিমানের টিকেট থাকা যাত্রীরা বিমানবন্দরমুখী ট্রেনে যাতায়াত করতে পারবেন। যাত্রাপথে ট্রেনে কোথাও থামবে না। এছাড়া বিমানবন্দরমুখী বাসসেবার ক্ষেত্রেও একই ধরণের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে গত সপ্তাহে বিক্ষোভকারীরা বিমানবন্দরমুখী সড়ক অবরোধ করে রেখেছিল। এছাড়া তারা রেললাইনের ওপর আবর্জনা ছুঁড়েছিল এবং একটি স্টেশনে ভাঙচুর চালিয়েছিল। গত মাসে বিমানবন্দরের যাত্রী আগমন কক্ষও দখল করে রেখেছিল বিক্ষোভকারীরা। এসব ঘটনায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছিল।

বিতর্কিত প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে তিন মাস আগে বিক্ষোভ শুরু হয়েছিল হংকংয়ে। আন্দোলনের মুখে শেষ পর্যন্ত বুধবার বিলটি প্রত্যাহারের ঘোষণা দেন হংকংয়ের প্রধান নির্বাহী বেইজিংপন্থী ক্যারি ল্যাম। তবে বিক্ষোভকারীরা এখন গণতান্ত্রিক সংস্কারের দাবিতে তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

প্রকাশ :সেপ্টেম্বর ৭, ২০১৯ ১:৩৯ অপরাহ্ণ