১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:০৮

হজের নিয়ম জানিয়ে দেবে কলম

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক: প্রতিবছর বিপুল সংখক ধর্মপ্রাণ মুসলমান বাংলাদেশ থেকে হজব্রত পালনের জন্য মক্কা শরীফ গমন করেন। এর মধ্যে অনেকেই সহিশুদ্ধভাবে হজ করার নিয়ম জানেন না। তাদের জন্য ডিজিটাল হজ গাইজ আনল জাফর সাদেক। তিনি ‘কিউ পেন’ বা ‘কোরআনি পেন’ উদ্ভাবন করেছেন। এই কলম দিয়ে বইয়ের পাতায় স্পর্শ করলেই ধাপে ধাপে হজের পুরো নিয়ম জানা যাবে। বইয়ের পাতায় কেবল স্পর্শ করেই শুনতে পাওয়া যাবে হজ গাইড বইয়ের যাবতীয় তথ্য।

সফটওয়্যার ইঞ্জিনিয়ার জাফর সাদেক বলেন, আমাদের দেশ থেকে প্রতিবছর হজ করতে যান প্রায় ১ লাখ ৩০ হাজার নারী-পুরুষ। এবং ৪ থেকে ৫ লাখ মানুষ যান ওমরাহ হজ পালন করতে। যাদের অনেকেই হজ বা ওমরাহর নিয়ম-কানুন, দোয়া বা আমল ঠিকমত জানেন না। কিংবা মক্কা, মদিনা, মিনা, মুজদালেফা, আরাফার কোথায় কি নিয়ম পালন করতে হয় তা অনেকের অজানা। এসব কথা মাথায় রেখেই আমি এই ডিজিটাল হজ গাইডটি তৈরির কাজ শুরু করি। যাতে করে একজন ব্যক্তি হজ বা ওমরা পালন করার নিয়ত করার পর থেকে তাকে কী কী ধাপ অনুসরণ করতে হবে। বইয়ের শুরু থেকেই আমি গাইডটি ঠিক সেভাবেই সাজিয়েছি। হজের নিয়ত করার পর কি করতে হবে, প্রাক-নিবন্ধন কিভাবে করতে হবে, তার বর্ণনা দিয়েছি। হজ বা ওমরাহর প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত বলা আছে গাইডটিতে।

জাফর সাদেক আরো বলেন, একজন ব্যক্তির হজ করার পূর্বে ইসলামের আরো কিছু বিষয় জানা প্রয়োজন। যেমন কোরআন পড়তে জানা, নামাজ আদায় করতে জানা, অজু, গোসল, তায়াম্মুম, কালেমা, নামাজ শিক্ষাসহ ইসলামের মৌলিক বিষয়গুলো জানা। তাই ডিজিটাল হজ গাইড বইটির সঙ্গে আরো ৯টি বই সংযোজন করা হয়েছে, যাতে ইসলামের মৌলিক বিষয়গুলো রয়েছে।

ডিজিটাল হজ গাইডে আছে—‘হজ ক্যাম্প, ইহরাম, ইহরাম অবস্থায় বৈধ-অবৈধ কাজগুলোর বর্ণনা। বাক্যের ব্যবস্থাপনা কেমন হবে, প্লেনে কীভাবে সময় কাটবে, প্লেনের ওয়াসরুম কীভাবে ব্যবহার করবেন, মক্কায় পৌঁছে কী আমল করতে হবে, তার বর্ণনা, তাওয়াফের সময় জুতা কোথায় রাখা ভালো হবে, এমন খুঁটিনাটি যাবতীয় বিষয়গুলো স্থান পেয়েছে গাইডটিতে।

একটি ছকের মাধ্যমে তাওয়াফের সাত চক্কর সম্পর্কে আলোচনা, তাওয়াফ করার সময় কী কী দোয়া পড়তে হবে, সেই দোয়া এবং মোনাজাতগুলো অন্তর্ভুক্ত আছে বইটিতে। এছাড়াও মক্কা মদিনার বিশেষ দর্শনীয় স্থান, কোরবানি, হজ-ই-বদল সম্পর্কেও এখানে বর্ণনা রয়েছে।

এই অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর আকর্ষণীয় ‘কিউ পেন’ বা ‘কোরানিক পেন’ এর প্যাকেজের মধ্যে আছে একটি রিচার্জেবল কুরআনিক পেন, যা একবার চার্জ দিলে ২ থেকে ৩ দিন পর্যন্ত পড়া যাবে। থাকছে ১০টি ডিজিটাল বই, একটি চার্জার, একটি ইয়ার ফোন ও ১ বছরের ওয়্যারেন্টি কার্ড।

পুরো এই প্যাকেজের দাম পড়বে ৩ হাজার টাকা মাত্র। এই বইগুলো পাওয়া যাবে অনলাইনে ‘ডিজিটাল পাবলিকেশন্স লি.’ নামের ফেসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলে।

প্রকাশ :জুলাই ২১, ২০১৯ ১:৪৪ অপরাহ্ণ