১২ই নভেম্বর, ২০১৯ ইং | ২৭শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ৬:৩০

গরমে চেহারায় লাবণ্য বৃদ্ধির তিন উপায়

দেশজনতা অলাইন : মানুষ সুন্দরের পূজারী। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে প্রত্যেকে একটি সুন্দর দিনের কথা কল্পনা করে। বাড়ি থেকে ফুরফুরে মেজাজ নিয়ে বের হয়। কিন্তু বাসা থেকে বের হয়ে প্রখর রোদের কারণে প্রত্যেকেরই নাভিশ্বাস ওঠে। মাথা গরম হওয়া থেকে শুরু করে চেহারায় মলিনতার ছাপ পড়তে থাকে।

এ মলিনতা দূর করতে অনেকেই বিভিন্ন পদ্ধতি ব্যবহার করেন। অনেকে মেক-আপের মাধ্যমে চেহারার মলিনতা দূর করার চেষ্টা করেন। কিন্তু গরমে মেক-আপের দ্বারা ত্বকের মলিনতাকে বেশিক্ষণ ঢেকে রাখা যায় না। আবার অতিরিক্ত মেক-আপ করার কারণে অনেকের ত্বকে বিভিন্ন রোগের লক্ষণ দেখা যায়।

তাছাড়া, গাড়ির ধুলাবালির কারণেও ত্বকে তেলের পরিমাণ বেশি দেখা যায়। ফলে চেহারায় লাবণ্যভাব চলে গিয়ে মলিনতা ভাব দেখা যায়। তবে আশার কথা হল, গরমেও ত্বকের লাবণ্য ধরে রাখা যায়।  গরমে ত্বকের লাবণ্যভাব ধরে রাখার জন্য নিচের ৩টি পদ্ধতি গ্রহণ করতে পারেন-

১. শুষ্কতাকে হ্যালো বলুন

গরমে প্রত্যেকের চেহারায় শুষ্কভাব চলে আসে। এ শুষ্কতা দূর করার সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে বেশি পানি পান করা। কারণ গরমে রাস্তার ধুলাবালির কারণে আমাদের ত্বকের উপরে অতিরিক্ত তেলের আবরণ পরে। ফলে, চেহারায় তৈলাক্ত ভাব চলে আসে। এ তৈলাক্ত ভাব দূর করার জন্য পানি পান করতে পারেন।

সকালবেলা বোতলে পানি নিয়ে বাসা থেকে বের হতে পারেন। বাইরে বের হলে ডাবের পানি পান করতে পারেন। ডাবের পানিও ত্বকের লাবণ্য বৃদ্ধি করে। তবে, ফুটপাতের ডাব বিক্রেতারা অনেক সময় অজ্ঞান হওয়ার ঔষধ মিশিয়ে ডাব বিক্রি করে। সেক্ষেত্রে, ডাবের পানি খাওয়ার সময় সাবধানতা অবলম্বন করা উচিত।

২. বেশি ফল খান

প্রখর গরমের ভেতরে আশার কথা হচ্ছে এ সময় প্রচুর শাকসবজি ও ফল পাওয়া যায়। চিকিৎসকরাও এ সময় বেশি ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। বাজারে বিভিন্ন ফল যেমন তরমুজ, কমলা, লটকন, জাম, আম, শাকসবজি, গাজর প্রভৃতি পাওয়া যায়। এসব ফলফলাদি সহজলভ্য হওয়ায় যে কারোর পক্ষেই কিনে খাওয়া সম্ভব।অনেকে ক্ষুধা মেটাতে রাস্তার ভাজাপোড়া খাবার খেতে পছন্দ করেন। কিন্তু গরমে ভাজাপোড়া শরীরের জন্য সবচেয়ে ক্ষতিকর খাবার। গরমে ভাজাপোড়া খাবারের পরিবর্তে বেশি ফল খাওয়া উচিত।

৩. সানস্ক্রিন ব্যবহার করুন

গরমে আল্ট্রাভায়োলেট নামক এক ধরনের রশ্মি শরীরে প্রবেশ করে। এ আল্ট্রাভায়োলেট রশ্মি শরীরের জন্য ক্ষতিকর। প্রতিদিন সানস্ক্রিন ব্যবহারের মাধ্যমে আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে রক্ষা পাওয়া সম্ভব।

উপরের ৩টি নিয়ম অনুসরণ করলে গরমে আপনার ত্বকে মলিনতা দূর হয়ে লাবণ্যভাব বৃদ্ধি পাবে।

প্রকাশ :জুলাই ৬, ২০১৯ ১:৫৫ অপরাহ্ণ