২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ১২:৫২

ভারতে শেষ দফার ভোটগ্রহণ চলছে

বিদেশ ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনের সপ্তম দফার ভোটগ্রহণ চলছে। আট রাজ্যের ৫৯ আসনে আজ রবিবার শেষ ধাপের ভোটযুদ্ধ। আজকের এই ধাপের ভোটগ্রহণে ভারতের সবার নজর থাকছে পশ্চিমবঙ্গে। এই রাজ্যের ৯টি আসনে ভোট হবে; কিন্তু গত কয়েক ধাপের ভোটগ্রহণের সময় সহিংসতা, কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি ও রাজ্যের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের মধ্যে তীব্র বাগযুদ্ধ, বিজেপির সভাপতি অমিত মাহের রোড শোতে হামলা ও কলকাতায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার মতো ঘটনা ভারতের নির্বাচনের শেষপ্রান্তে নতুন মাত্রা যোগ করেছে।

পশ্চিমবঙ্গ ছাড়াও ভোট হচ্ছে বিহারের ৮, ঝাড়খণ্ডের ৩, মধ্যপ্রদেশের ৮, পাঞ্জাবের ১৩, পশ্চিমবঙ্গের ৯, চন্ডিগড়ের ১, উত্তর প্রদেশের ১৩ এবং হিমাচল প্রদেশের ৪ আসনে। এসব আসনে প্রায় ১০ কোটি ভোটারের ভোটে ভাগ্য নির্ধারিত হবে ৯১২ প্রার্থীর। এই দফার ভোটে ভাগ্য নির্ধারিত হবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় মন্ত্রী রবি শঙ্কর, বিজেপির প্রার্থী অভিনেত্রী কিরণ খের, অভিনেতা সানি দেওল, লোকসভার সাবেক স্পিকার মিরা কুমার, কংগ্রেসের প্রার্থী অভিনেতা শত্রুঘœ সিনহা, মমতা ব্যানার্জির ভাতিজা অভিষেক ব্যানার্জি, অভিনেত্রী নুসরত জাহান, ঝাড়খণ্ডের সাবেক মুখ্যমন্ত্রী শিবু সোরেন এবং পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী সুখবীর সিং বাদলের মতো হেভিওয়েট প্রার্থীর।
বিশ্লেষকরা বলছেন, এই ধাপের ভোট বদলে দিতে পারে ভারতের সরকার গড়ার চিত্র। আগামী ২৩ মে ভোট গণনা হবে। সেদিনই জানা যাবে আগামী ৫ বছরের জন্য কারা আসছেন ভারতের ক্ষমতায়।

প্রকাশ :মে ১৯, ২০১৯ ১:১১ অপরাহ্ণ