১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | বিকাল ৩:৫৬

চাকরিতে পুনর্বহালের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

দেশজনতা অনলাইন : সাভারের আশুলিয়ায় ছাটাইকৃত শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল ও বকেয়া পাওনা পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

মঙ্গলবার সকালে আশুলিয়ার শিমুলতলা এলাকার মদিনা সোয়েটার্স কারখানার কয়েক শ শ্রমিক কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন।

শ্রমিকরা অভিযোগ করেন, শ্রমিক ছাটাইয়ের জন্য কারখানা কর্তৃপক্ষ কয়েক মাস ধরেই কৌশলে তাদের কারখানার কাজ অন্য কারখানায় গিয়ে করাচ্ছেন। গত সোমবার হঠাৎ করে তাদের কারখানায় লিংকিং সেকশনের ৪৯ শ্রমিকের চলতি মাসের বকেয়া বেতন পরিশোধ না করে অবৈধভাবে ছাটাই করে মালিকপক্ষ। একইসঙ্গে পুরো সেকশনটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

এ ঘটনার প্রতিবাদে মঙ্গলবার সকালে কারখানায় কাজে যোগ দিতে ছাটাই শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবিতে বিক্ষোভ করেন কয়েক শ শ্রমিক। দাবি মানা না হলে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে বলেও হুঁশিয়ারি দেন শ্রমিকরা।

এ ব্যাপারে কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) এসএম খোকনের সঙ্গে কথা বলতে চাইলে তিনি কথা না বলার শর্তে বিষয়টি এড়িয়ে যান।

শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান বলেন, শিমুলতলা এলাকার মদিনা সোয়েটার্স কারখানার শ্রমিক অসন্তোষের ঘটনায় বিশৃঙ্খলা এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। পাশাপাশি শ্রমিকদের দাবি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার বিষয়টি প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

প্রকাশ :মে ১৪, ২০১৯ ২:৫৩ অপরাহ্ণ