২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | দুপুর ১২:৫৯

বিমানের হজ ফ্লাইট শুরু ৪ জুলাই

দেশজনতা অনলাইন : আগামী ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হবে বলে জানিয়েছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন (হাব)। শনিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান  হাকের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

লিখিত বক্তব্যে শাহাদাত বলেন, ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হবে। শেষ হবে ৫ আগস্ট। এছাড়া হজের ফিরতি ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট। হজ ফ্লাইট শেষ হবে ১৪ সেপ্টেম্বর।

এর আগে ধর্ম মন্ত্রণালয় ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় হজ ফ্লাইটের শিডিউল ঘোষণা করে। বিমান মন্ত্রণালয় এবার হজ যাত্রীদের জন্য ভাড়া বাবদ ১০ হাজার টাকা কমানোর ঘোষণা দেয়।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ বছর হজে যাবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে ৬৩ হাজার ৫৯৯ জনকে পরিবহন করবে বিমান। অবশিষ্ট হজযাত্রীদের পরিবহন করবে সৌদিয়া এয়ারলাইনস।

বিমান মন্ত্রণালয় জানিয়েছে, এ বছরই প্রথম ঢাকা থেকে মদিনায় ১১টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে। এ ছাড়া চট্টগ্রাম থেকে জেদ্দায় ১০টি, সিলেট থেকে জেদ্দায় ৩টি, চট্টগ্রাম থেকে মদিনায় ৭টি  হজ ফ্লাইট পরিচালনা করা হবে। বাকি ১২৬টি ফ্লাইট ঢাকা থেকে জেদ্দায় নিয়ে যাবে হজ যাত্রীদের।

ওমরায় বিমানভাড়া বাড়ানোয় হাবের উদ্বেগ

ওমরা যাত্রীদের বিমানভাড়া দ্বিগুণ করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন হাবের নেতারা। লিখিত বক্তব্যে হাবের সভাপতি শাহাদাত হোসাইন বলেন, সৌদি সরকার ওমরা ভিসা সহজ করায় চলতি বছর ওমরাহ যাত্রীর সংখ্যা অনেক বেড়েছে। এতে এয়ারলাইনসগুলোতে সিটের সংকট তৈরি হয়েছে। এ সুযোগে এয়ারলাইনসগুলো বিমান ভাড়া প্রায় দ্বিগুণ বাড়িয়ে দিয়েছে। অন্যান্য বছর যেখানে ঢাকা-জেদ্দা-ঢাকা সরাসরি বিমানভাড়া ছিল ৫০ হাজার টাকা বর্তমানে ঢাকা-জেদ্দা-ঢাকা ওমরা যাত্রীদের বিমানভাড়া ৮০-৮৫ হাজার টাকা করা হয়েছে। অতিরিক্ত ভাড়া দিয়েও টিকিট পাওয়া যাচ্ছে না।

তিনি বলেন, আগে ঢাকা-জেদ্দা-ঢাকা অভিবাসীদের বিমান ভাড়া ছিল ২২ থেকে ২৪ হাজার টাকা। এখন এই ভাড়া নেয়া হচ্ছে ৬০ থেকে ৬৫ হাজার টাকা।

প্রকাশ :মে ১১, ২০১৯ ২:৫২ অপরাহ্ণ