৩০শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | রাত ১২:১৯

হাওরে দুর্নীতি হচ্ছে রাজনৈতিক যোগসাজশে : আবুল বারকাত

দেশজনতাঃ অর্থনীতিবিদ ও গবেষক ড. আবুল বারকাত বলেছেন, হাওরে বাঁধ নির্মাণ ও সংস্কাররের ক্ষেত্রে ঠিকাদারি আর পিআইসি (প্রকল্পের জন্য একটি করে বাস্তবায়ন কমিটি) দুই এপ্রোচে দুর্নীতি হয়। ঠিকাদারি পদ্ধতিতে ঠিকাদার আর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা মিলে দুনীতি করে। ২০১৭ সালে ঠিকাদার ও পাউবো’র কর্মকর্তারা পরস্পর যোগসাজশে সরকারি ৮ কোটি ১৮ লাখ টাকা আত্মসাৎ করেন। তাদের অর্থ আত্মসাৎ ও অবহেলার কারণেই হাওর অঞ্চলে ভয়াবহ বন্যার কৃষকের ও জণসাধারণের আর্থিক ক্ষতি হয়। আর পিআইসি পদ্ধতিতে দুর্নীতি করে স্থানীয় জনপ্রতিনিধি আর পিআইসির রাজনৈতিক যোগাযোগ থাকা সদস্যরা।

এএলআরডি ‘হাওর অঞ্চলের বাধঁ ব্যবস্থপনা, হাওরবাসীর জীবনপ্রণালী ও অধিকার’ বিষয় একটি গবেষণা প্রতিবেদনে এতথ্য দেন তিনি। শনিবার জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম কনফারেন্স হলে (৩য় তলা) “হাওরের সুশাসন ব্যবস্থা এবং হাওরবাসীদের অধিকার” শীর্ষক এক সেমিনারে তিনি আরো বলেন, ২০০৯ সালের জনমহাল ব্যবস্থপনা নীতির অপব্যবহারের মাধ্যমে, ইজারা ব্যবস্থা সরাসরি প্রকৃত জেলেদের বঞ্চিত করে। হাওরের দখল পাইয়ে দেয় ইজারাদারকে যাদের সাথে আবার যোগাসাজশ থাকে স্থানীয় সরকারি কর্মকর্তাদের। এভাবে ব্যবস্থাগতভাবেই হাওরবাসী দরিদ্র,প্রান্তিক জেলে হাওরের ওপর নিয়ন্ত্রণ হারায়।

আর এজন্য তিনি বছরের বিশেষ বিশেষ সময় যখন গরিব হাওরবাসী চাষি ও জেলেরা বেকার থাকে তখন খোলা বাজারের ব্যবস্থা করার পরামর্শ দেন। যেখান থেকে তারা ভতুর্কি দামে খাবার ও নিত্যপ্রয়োজনীয় দ্রবাদি কিনতে পারবে। গরিব হাওরবাসীতে তিনি সহজ শর্তে ঋণ দেয়ারও সুপারিশ করেন। তিনি এনজিওরা যাতে কমিউনিটিগুলোকে ঋণ দেয়ার সময় চড়া হারে সুদ নিতে না পারে সেজন্য নজরদারি বাড়ানোর পরামর্শ দেন। হাওরের গরিব কৃষককে বিনামুল্যে বীজ,সার,যন্ত্রপাতি দেয়ার পরামর্শ দেন।

এতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, পরিবেশ প্রতিবেশ ধবংস করে হাওরের কিছু করা যাবে না। তিনি বলেন, হাওরের জীববৈচিত্রের একটি আধার হিসেবে ধরে নিয়ে পরিকল্পনা করতে হবে। এর থেকে অর্থনৈতিক লাভ খুঁজতে গেলে ভয়াবহ বিপর্যয় দেখা দেবে বলে সরকারকে সর্তক করে দেন।

এতে আরো বক্তব্য রাখেন প্রকৌশলী ম. ইনামুল হক, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার কাসমির রেজা, সুজন ও ভাসান পানি আন্দোলনের নেতা নির্মল ভট্টাচার্য। এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা সূচনা বক্তব্য রাখেন।

প্রকাশ :মার্চ ৩০, ২০১৯ ২:০৫ অপরাহ্ণ