২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | দুপুর ১২:৪৫

বিনা দোষে জেল, ক্ষতিপূরণ ১৭৬ কোটি টাকা

বিদেশ ডেস্ক

খুন না করেও জোড়া খুনের মামলায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ক্রেইগ কোলি (৭১) নামের এক বাসিন্দা ৩৯ বছর জেলের ঘানি টেনেছেন। অবশেষে নির্দোষ প্রমাণিত হয়েছেন তিনি। জেল থেকে বেরিয়ে কোলি নাগরিক অধিকার লঙ্ঘনের মামলা করেন আদালতে। আদালত গত শনিবার তাঁকে ২ কোটি ১০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় যা ১৭৬ কোটি ৭০ লাখ টাকার কিছু বেশি।
প্রেমিকা রন্ডা ভিশ্ত ও রন্ডার চার বয়সী শিশুসন্তান ডোনাল্ডকে খুনের অভিযোগে প্রায় চার দশক জেল খাটেন মার্কিন নৌবাহিনীর সাবেক সদস্য কোলি। ১৯৭৮ সালের ১১ নভেম্বর রন্ডা ও তাঁর ছেলে খুন হন। ১৯৮০ সালের জানুয়ারিতে আদালত কোলিকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। কারাগারে বছরের পর বছর কেটে যায়। অবশেষে তাঁর সহায়তায় এগিয়ে আসেন পুলিশের গোয়েন্দা কর্মকর্তা মাইকেল বেন্ডার। তাঁর উদ্যোগে ডিএনএ পরীক্ষা করা হয়। এতে দেখা যায়, রন্ডা ও তাঁর ছেলের খুনি কোলি নন, অন্য কেউ। ২০১৭ সালের ২২ নভেম্বর ক্যালিফোর্নিয়ার তৎকালীন গভর্নর জেরি ব্রাউন কোলিকে ক্ষমা ঘোষণা করেন। আদালতও নির্দোষ বলে রায় দেন পরে।
লস অ্যাঞ্জেলেসের সিমি ভ্যালি নগরের কর্মকর্তা এরিক লেভিট শনিবার এক বিবৃতিতে বলেন, ‘কোলির জীবনে যে ক্ষতি হয়ে গেছে, তা কোনো অঙ্কের অর্থ দিয়েই পূরণ সম্ভব নয়। এরপরও তাঁকে ক্ষতিপূরণ দেওয়া আমাদের সমাজের কর্তব্য বলে আমরা মনে করি।’ বিবৃতিতে বলা হয়, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইতিহাসে কোলিই সবচেয়ে দীর্ঘকাল কারাভোগ করা ব্যক্তি।

প্রকাশ :ফেব্রুয়ারি ২৬, ২০১৯ ৬:৩০ অপরাহ্ণ