১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | বিকাল ৩:৫৪

ইউটিউবে আর দেখা যাবে না যেসব ভিডিও

ইউটিউবে আর দেখা যাবে না যেসব ভিডিও
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব ভিডিও আপলোড নিয়ে কিছু বিধি নিষেধ আরোপ করছে। এর মধ্যে বিপজ্জনক চ্যালেঞ্জ অথবা মানসিকভাবে ক্ষতিকর ‘প্র্যাংক’ বা ঠাট্টামূলক কোনও ভিডিও ক্লিপ ইউটিউবে আর ছাড়া যাবে না।

বুধবার (১৬ জানুয়ারি) ভিডিও শেয়ারিং সাইটটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের ভিডিও কনটেন্টের জন্য কোনো জায়গা নেই ইউটিউবে।

পশ্চিমা বিশ্বে সম্প্রতি ‘চ্যালেঞ্জ’ জেতার নামে বিভিন্ন বিপজ্জনক কাজ করার প্রবণতা বাড়ায় কিছু হতাহতের ঘটনাও ঘটেছে। এ বিষয়টি নজরে নিয়েই ইউটিউব কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিচ্ছেন।

ইউটিউব কর্তৃপক্ষ বলছে, বিপজ্জনক এইসব কথিত চ্যালেঞ্জের ভিডিও কোমল মানসিকতার মানুষকে মানসিকভাবে বিপর্যস্ত করছে। আবার অনেকেই এসব ঝুঁকিপূর্ণ চ্যালেঞ্জের দিকে ঝুঁকছে।

বিশেষত গেল ডিসেম্বরে ‘বার্ড বক্স’ নামের হলিউড মুভিটি মুক্তির পর চোখ বেঁধে দৈনন্দিন কাজসহ ঝুঁকিপূর্ণ বহু কাজের চেষ্টার নতুন প্রবণতা শুরু হয়েছে গোটা পশ্চিমা বিশ্বে। যার নেতিবাচক প্রভাব এরইমধ্যে ছড়িয়ে পড়েছে। অনেকেই হতাহতও হয়েছেন।

এসব কারণেই টেক জায়ান্ট গুগল মালিকানাধীন ইউটিউব এবার এসব কনটেন্টের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ইউটিউবের এমন সিদ্ধান্ত বা নীতিমালা আরোপ কঠিন হতে পারে বলেও মনে করছেন অনেকে। আর ইউটিউব শেষ পর্যন্ত কোন ভিডিওকে বিপজ্জনক চিহ্নিত করে আর কোনগুলোকে ঝুঁকিমুক্ত ভাবে সেটাই এখন দেখার বিষয়। সূত্র: আল-জাজিরা

প্রকাশ :জানুয়ারি ১৬, ২০১৯ ৬:১৩ অপরাহ্ণ