২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | সকাল ৮:২৮

কমেছে লেনদেন নিম্নমুখী প্রবণতায় সূচক

নিজস্ব প্রতিবেদক:

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। দিনের শুরুতে চাঙ্গা ভাব থাকলেও সময়ের সঙ্গে কমে যায় সূচক। দিন শেষে সবগুলো সূচকই ছিল নিম্নমুখী। এদিকে দুই স্টক এক্সচেঞ্জেই দর কমেছে অধিকাংশ সিকিউরিটিজের। উভয় বাজারে লেনদেনও কমেছে।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স ডিএসইএক্স ৩০ দশমিক ১৮ পয়েন্ট বা দশমিক ৫২ শতাংশ কমে দাঁড়ায় ৫ হাজার ৮১৩ দশমিক ২৯ পয়েন্টে। এদিকে ১৭ দশমিক ১১ পয়েন্ট বা দশমিক ৭৮ শতাংশ কমে ২ হাজার ১৮৭ দশমিক শূন্য ৬ পয়েন্টে নেমেছে স্টক এক্সচেঞ্জটির ব্লু-চিপ সূচক ডিএস ৩০। আর ১২ দশমিক ১৪ পয়েন্ট বা দশমিক ৮৯ শতাংশ কমে ১ হাজার ৩৫৩ দশমিক ৪৫ পয়েন্টে অবস্থান করছে শরিয়াহ সূচক ডিএসইএস।

সারা দিনে ডিএসইতে ১৩ কোটি ৬১ লাখ ৩০ হাজার ৫০টি শেয়ার, করপোরেট বন্ড ও মিউচুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়, যার বাজারদর ছিল ৪৯২ কোটি ৪১ লাখ ১৯ হাজার টাকা। আগের কার্যদিবসে তা ছিল ৫৭৭ কোটি ৪৬ লাখ ৬৮ হাজার টাকা। লেনদেনকৃত সিকিউরিটিজের মধ্যে দিন শেষে দাম বেড়েছে ১১৩টির, কমেছে ১৮৮টির ও অপরিবর্তিত ছিল ৩৭টির বাজারদর।

এদিকে দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসসিএক্স ৫৯ দশমিক ৩২ পয়েন্ট কমে ১০ হাজার ৮২৫ দশমিক ৮ পয়েন্টে নেমে যায়। আর ১১১ দশমিক ৫৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৩৫৫ দশমিক ৭১ পয়েন্টে অবস্থান করছে স্টক এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানিগুলোর সূচক সিএসই ৩০। সিএসইতে কেনাবেচা হয়েছে ২১ কোটি ৯৭ লাখ ৯৮ হাজার ৩২৪ টাকার সিকিউরিটিজ, যা এর আগের কার্যদিবসে ছিল ৪২ কোটি ৬২ লাখ ৪৯ হাজার ৬৭৬ টাকা। এদিন লেনদেনকৃত সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ১৪১টির ও অপরিবর্তিত ছিল ৩১টির বাজারদর।

দৈনিক দেশজনতা/এন এইচ

প্রকাশ :এপ্রিল ২২, ২০১৮ ৯:২৩ অপরাহ্ণ