২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:৪৭

জাহাজের ধাক্কায় ফেরীর বাস-ট্রাক নদীতে

নিজস্ব প্রতিবেদক:

পিরোজপুরের কাউখালী উপজেলায় লাইটারেজ জাহাজের ধাক্কায় একটি ফেরির তলা ফেটে অর্ধনিমজ্জিত হয়ে পড়ায় কঁচা নদীতে ৩টি গাড়ি উল্টে পড়ে গেছে। এ ঘটনায় অল্পের জন্য রক্ষা পেল শতাধিক প্রাণ। নদীতে পড়ে যাওয়া তিনটি গাড়ির মধ্যে একটি যাত্রীবাহী বাস ও দুটি ট্রাক রয়েছে। এ ঘটনার পর বরিশাল-পিরোজপুর-খুলনা-যশোর রুটের গাড়ি চলাচল ব্যাহত হয়ে পড়ে। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ডুবে যাওয়া ফেরি ও বাস-ট্রাক উদ্ধারের তৎপরতা চলছে।

মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে পিরোজপুরের কঁচা নদীর বেকুটিয়া-কুমিড়মারা ঘাটে এ ঘটনা ঘটে। ফেরিটির সুপারভাইজার রফিকুল ইসলাম বুধবার দুপুরে জানান, মঙ্গলবার রাতে ২৬নং ফেরিটি একটি যাত্রীবাহী বাস ও আটটি ট্রাক নিয়ে পিরোজপুরের কুমিড়মারা প্রান্ত থেকে যাত্রা শুরু করে। মাঝ নদীতে পৌঁছার পর বাগেরহাট থেকে আসা বরিশালগামী একটি জাহাজ ফেরিটিকে ধাক্কা দিলে নিচের অংশ ফেটে পানি উঠতে থাকে।

এ সময় চালক দ্রুত ফেরিটিকে বেকুটিয়া প্রান্তের দিকে চালিয়ে নিয়ে যান এবং ফেরিটিকে নদীর চড়ে উঠিয়ে দেন। এ সময় ফেরিটির অর্ধেক পানিতে ডুবে ঢালু হয়ে যাওয়ায় একটি গরু বোঝাই ও একটি পল্লী বিদ্যুতের মালবোঝাই ট্রাক ও যাত্রীবাহী বাসটি নদীতে পড়ে যায়। খবর পেয়ে কাউখালী ও বরিশাল থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বরিশাল কোস্টগার্ডের একটি দল ঘটনাস্থলে এসে উদ্ধারকাজ শুরু করে। এছাড়া সকালে বরিশাল ফেরি বিভাগের দুটি ক্রেন ঘটনাস্থলে পৌঁছে ডুবে যাওয়া ফেরি ও ট্রাকগুলোর উদ্ধার তৎপরতা শুরু করে।

এদিকে কোস্টার জাহাজটিতে কোনো আলো ছিল না বলে অভিযোগ করেছেন ফেরিতে থাকা যাত্রীরা। ফেরি চালকের বুদ্ধিমত্তার কারণে ফেরিতে থাকা যাত্রীদের প্রাণ রক্ষা পেয়েছে। ফেরির কর্তৃপক্ষ জানিয়েছেন, ফেরিতে আঘাত করে জাহাজটি দ্রুত চালিয়ে যাওয়ায় আটক করা সম্ভব হয়নি। ফেরির ক্ষয়-ক্ষতি সম্পর্কে জানতে চাইলে ফেরি ডিভিশনের প্রকৌশলী জানান, ইঞ্জিনের আংশিক ক্ষতিসহ মোট কত টাকার ক্ষতি হয়েছে তা এখনই বলা যাবে না।

বরিশাল ফেরি বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহা. শামিমুল হক জানান, উদ্ধার তৎপরতাসহ এ রুটে দ্রুত ফেরি চলাচল স্বাভাবিক রাখতে জোড় প্রচেষ্টা চলছে। এ ঘটনার সুষ্ঠু তদন্ত করতে জেলা প্রশাসন একটি তদন্ত কমিটি গঠন করবে বলে জানিয়েছেন পিরোজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোস্তাফিজুর রহমান।

দৈনিক দেশজনতা /এমএইচ

প্রকাশ :ডিসেম্বর ৬, ২০১৭ ৪:০০ অপরাহ্ণ