১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:২৩

দ্বিতীয় ভৈরব রেল সেতুর উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক:

ভৈরব-আশুগঞ্জ মেঘনা নদীর উপর নির্মিত দ্বিতীয় ভৈরব রেল সেতু উদ্বোধন হবে আজ। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

রেলওয়ে (পূর্বাঞ্চলীয়) মহা-ব্যবস্থাপক ও প্রকল্প পরিচালক মো. আব্দুল হাই জানান, রেল সেতুটি উদ্বোধনের জন্য রেলওয়ে বিভাগে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে।

বাংলাদেশ ও ভারতের যৌথ অর্থায়নে ২০১৩ সালের ডিসেম্বরে রেল সেতুটির নির্মাণকাজ শুরু হয়। ভারতীয় ঠিকাদার প্রতিষ্ঠান ইরকন অ্যান্ড এফকনস কোম্পানি ৬২০ কোটি টাকা ব্যয়ে সেতুটির নির্মাণ কাজ শেষ করেছে।

দুই বছর মেয়াদে সেতুর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও পরে কয়েক দফা সময় বাড়ানো হয়। এতে সেতুটি উদ্বোধনও অনেক সময় পিছিয়ে যায়। অবশেষে, চলতি বছরে নভেম্বর মাসের রেলসেতুর নির্মাণ কাজ শেষ হয়। সেতুটির দৈর্ঘ্য ৯৮৪ মিটার এবং প্রস্থ ৭ মিটার। নির্মিত সেতুটিতে ব্রডগেজ লাইন স্থাপন করা হয়েছে। এরই মধ্যে গত শুক্রবার সেতু দিয়ে আনুষ্ঠানিকভাবে ট্রেন চলাচল শুরু হয়।

এছাড়াও তিতাস নদীর উপর দ্বিতীয় আরেকটি রেলসেতুসহ ছোট-বড় মিলে আরও ছয়টি সেতু নির্মাণ করা হয়েছে। ফলে ১১ কিলোমিটার রেললাইন স্থাপনের কাজও শেষ হয়েছে।

রেলওয়ে (পূর্বাঞ্চলীয়) জোনের মহাব্যবস্থাপক ও প্রকল্প পরিচালক মো. আব্দুল হাই জানান, ৬২০ কোটি টাকা ব্যয়ে সেতুটির নির্মাণ কাজ শেষ করা করেছে। দু’দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন।

তিনি আরও বলেন, সেতুটির মাধ্যমে ঢাকা-চট্টগ্রাম ও সিলেট রেলপথে এক নতুন দিগন্তের সূচনা হবে। কোন ক্রসিং ছাড়া ট্রেন চলাচলের ফলে এই পথের যাত্রীদের সময় কম লাগবে। শুধু তাই নয়, এতে যাত্রীদের কয়েকগুণ ভোগান্তিও কমে আসবে। ফলে দিন দিন ট্রেনের যাত্রী সংখ্যা বাড়তে থাকবে।

ভৈরবে সেতু সংলগ্ন স্থানে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রেলমন্ত্রী মুজিবুর হক।

দৈনিক দেশজনতা/এন এইচ

প্রকাশ :নভেম্বর ৯, ২০১৭ ৯:৪৬ পূর্বাহ্ণ