৫ই জুলাই, ২০২০ ইং | ২১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | রাত ২:৩০

সংকট নিরসনে সংলাপের আহ্বান কাতারের

আন্তর্জাতিক ডেস্ক:

মধ্যপ্রাচ্যের চলমান সংকট নিরসনে সংলাপের আহ্বান জানিয়েছেন কাতারদের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রাহমান আল-থানি। একই সঙ্গে উপসাগরীয় দেশগুলো কাতারের জাতীয় সার্বভৌমত্বকে খাটো করার জন্য দোহার ওপর অবরোধ আরোপ করেছে অভিযোগ করে তিনি বলেন, কাতার তার জনগণের সুরক্ষায় যা করা দরকার, সবই করবে।

বুধবার লন্ডনের চাথাম হাউস নামে একটি থিংক ট্যাঙ্কে বক্তব্য দিতে গিয়ে কাতারদের পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান। খবর আল-জাজিরার।

মঙ্গলবার শর্তপূরণের নির্ধারিত সময় পার হওয়ার পর কাতারের ওপর সৌদি আরব নেতৃত্বাধীন জোটের আরোপিত অবরোধ অব্যাহত রাখার ঘোষণার পরই কাতারের পক্ষ থেকে এই সংলাপের আহ্বান জানানো হলো।

মিশরে চলমান সৌদি নেতৃত্বাধীন জোটের আলোচনার সিদ্ধান্ত কি হবে তার দিকে ইঙ্গিত করে কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রতিবেশী দেশগুলোর সঙ্গে মতনৈক্য দূল করার জন্য যেকোনো আন্তরিক প্রচেষ্টাকে আমরা স্বাগতম জানাই। তবে আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ মেনে মেনে নেব না।’

শেখ মোহাম্মদ বিন আবদুল রাহমান বলেন, আমি মনে করি, যথাযথ সংলাপের মাধ্যমে আমরা যদি চলমান সমস্যার সমাধান করতে না পারি, তাহলে ভবিষ্যতের জন্য একটা উদাহরণ হয়ে থাকবে। যা বিভিন্ন অঞ্চলের দেশগুলোর জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

দৈনিক দেশজনতা /এমএম

প্রকাশ :জুলাই ৬, ২০১৭ ৪:৫৬ অপরাহ্ণ